সিরাজগঞ্জের কাজিপুরে যমুনার তীর সংরক্ষণ বাঁধে ধস

সিরাজগঞ্জের কাজিপুরের মেগাই যমুনার তীর সংরক্ষণ বাধে ধস নেমেছে।

গত বুধবার ভোর থেকে এ পর্যন্ত ধসের পরিধি বেড়ে দাঁড়িয়েছে ১৫০ মিটারে। এলাকাবাসীর অভিযোগ অবৈধ ভাবে যমুনা নদীর তীরে স্তুপ করে রেখে বালু ব্যবসা চালিয়ে যাওয়ায় এ ধস দেখা দিয়েছে।

এর আগে গত ৭ জুলাই কাজিপুর মেঘাই স্পার বাধের ৩০ মিটার এলাকা নদীগর্ভে বিলিন হয়ে যায়। খবর পেয়ে ধস ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড সকাল থেকেই জিও ব্যাগ ডাম্পিং শুরু করেছে।

স্থানীয়রা জানায়, মঙ্গলবার (১১ জুলাই) দিবাগত রাত সাড়ে তিনটার দিকে হঠাৎ করেই ধসে যেতে থাকে নদী তীর রক্ষা বাধ। এ সময় বাধের পাশে নোঙর করে রাখা জেলেদের ৩০টি নৌকা মাটিচাপা পড়ে যায়। অপরদিকে বালু ব্যবসায়ীদের স্তুপ করে রাখা বালুর একটি বড় অংশও নদীগর্ভে চলে যায়। ভাঙনের ফলে এলাকাবাসীর মধ্যে আতংকের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসীর দাবী কতিপয় অসাধু ব্যক্তি পানি উন্নয়ন বোর্ডের নিয়ম না মেনে নদীতীরের ১০ ফুটের মধ্যে বালু স্তুপ করে রেখে ব্যবসা করার কারণেই এ ধস দেখা দিয়েছে। গত ২০ জুলাই ওই বালুর পয়েন্ট অপসারণের জন্য পাউবো ও ইউএনও বরাবর লিখিত অভিযোগ দেয়া হলেও বালুর স্তুপ সরানো হয়নি।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার জানান, ওখানে আমাদের প্রটেকটিভ বাঁধ ছিল। ভোর রাতের দিকে সেখানে ধস শুরু হয়। সকাল পর্যন্ত অন্তত দেড়শো মিটার নদীড়গর্ভে বিলিন হয়ে গেছে। খবর পেয়ে আমরা ভোর থেকেই সেখানে জিওব্যাগ ডাম্পিং শুরু করেছি। ইতোমধ্যে ভাঙন নিয়ন্ত্রণ হয়েছে।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ