সুরক্ষা বিতর্কে পদত্যাগ করছেন বোয়িংয়ের সিইও

অনলাইন ডেস্ক।।

সুরক্ষা ঘাটতি নিয়ে বিতর্কের মুখে পদত্যাগ করতে যাচ্ছেন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের প্রধান নির্বাহী (সিইও) ডেভ ক্যালহাউন। রদবদল আসতে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক এই বহুজাতিক সংস্থার শীর্ষস্থানীয় একাধিক পদেও। যেমন, অবিলম্বে অবসর নিতে যাচ্ছেন বাণিজ্যিক এয়ারলাইন্স বিভাগের প্রধান। এছাড়া চেয়ারম্যান আর নির্বাচনে দাঁড়াবেন না বলেও ঘোষণা দিয়েছে বোয়িং। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, গত জানুয়ারিতে উড্ডয়নের পরপরই একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স প্লেনের অব্যবহৃত দরজা খুলে উড়ে যায়। এ ঘটনায় কেউ হতাহত না হলেও প্রশ্ন দেখা দেয় সংস্থাটির সুরক্ষা ও মান নিয়ন্ত্রণ নিয়ে।

বিশ্লেষকদের মতে, এমন পরিস্থিতিতে বোয়িংয়ের নেতৃত্বে পরিবর্তন জরুরি হয়ে পড়েছিল। এ ব্যাপারে সিএফআরএ রিসার্চের ইক্যুইটি বিশ্লেষক স্টুয়ার্ট গ্লিকম্যান বলেন, বোয়িংয়ের শীর্ষ নেতৃত্বে পরিবর্তন প্রয়োজন। সংস্থাটির বর্তমান যে সংকট, তা এর করপোরেট সংস্কৃতির সমস্যা থেকেই উদ্ভূত হয়েছে এবং এর সমাধান কেবল নতুন চিন্তাধারা দিয়েই সম্ভব।

২০২০ সালের শুরুর দিকে বোয়িংয়ের ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারির জেরে তৎকালীন প্রধান নির্বাহী ডেনিস মুয়েলেনবার্গ পদচ্যুত হলে তার স্থলাভিষিক্ত হন ক্যালহাউন।

মুয়েলেনবার্গ দায়িত্বে থাকা অবস্থায় মাত্র পাঁচ মাসের ব্যবধানে প্রায় একই ধরনের দুর্ঘটনায় পতিত হয় দুটি নতুন ৭৩৭ ম্যাক্স প্লেন। এতে প্রাণ হারান ৩৪৬ জন যাত্রী ও ক্রু। এমন বিপর্যয়কালীন পরিস্থিতিতে বোয়িংয়ের বোর্ড সদস্য থেকে সিইও পদে উঠে আসেন ক্যালহাউন। প্রধান নির্বাহী হয়েই সংস্থাটির নিরাপত্তা সংস্কৃতি জোরদার এবং মানুষের আস্থা পুনঃস্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

কিন্তু এ বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই আলাস্কা এয়ারলাইনসের একটি নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স প্লেনের জরুরি বহির্গমন দরজা উড়ে যায়।

এ ঘটনায় বোয়িংয়ের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত হচ্ছে। পাশাপাশি প্লেনটিতে থাকা যাত্রীদের অনেকেও আইনি ব্যবস্থার মুখোমুখি করছে সংস্থাটিকে। আলাস্কা এয়ারলাইনসের ঘটনা তদন্তে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড তাদের প্রাথমিক প্রতিবেদনে জানিয়েছে, দরজাটিতে চারটি বোল্ট লাগানো ছিল না।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ