সোনারগাঁয়ে আওয়ামী লীগের নেতৃত্বে নতুন মুখ চায় তৃমমূলের নেতাকর্মীরা

নজরুল ইসলাম শুভ,সোনারগাঁ (নারায়নগঞ্জ):

দীর্ঘ ২৫ বছর পর নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হতে যাচ্ছে। আগামী শনিবার ৩ সেপ্টেম্বর উপজেলার শেখ রাসেল ক্রিকেট স্টেডিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হবে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগ আহবায়ক এ্যাড.সামসুল ইসলাম ভূইয়া। সম্মেলনটি ঘিরে উপজেলার নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে।

এ উপলক্ষে সোনারগাঁ উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির এক জরুরী সভায় অনুষ্ঠিত হয়। এ সময় আহবায়ক এ্যাড. সামসুল ইসলাম ভুঁইয়া, যুগ্ম আহবায়ক কায়সার হাসনাত ও যুগ্ম আহবায়ক ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের উপস্থিতিতে এ সিদ্ধান্ত জানান আহবায়ক কমিটি।

দলীয় সূত্রে জানা যায়, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল ১৯৯৭ সালে। ওই সম্মেলনে আবুল হাসনাতকে সভাপতি ও আবদুল হাই ভূইয়াকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের কমিটি গঠন করা হয়। ২০০৪ সালে আবুল হাসনাত এবং ২০১৪ সালে আবদুল হাই ভুইয়া মারা যান। এ দুজন ছাড়া ৫১ সদস্যের কমিটির ২০ জন বিভিন্ন সময়ে মারা যান। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক মারা যাওয়ার পরে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে যথাক্রমে শামসুল ইসলাম ভুইয়া ও মাহফুজুর রহমান দায়িত্ব পালন করলেও বিভিন্ন পদে থাকা মৃত ২০ জনের বিপরীতে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। ফলে পদগুলো শূন্য ছিল।

সর্বশেষ ২০১৯ সালের ১৫ জুলাই নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের একাংশের নেতারা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুল ইসলাম ভুইয়া ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাসুদুর রহমানকে যুগ্ম আহবায়ক করে আট সদস্যের উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটি অনুমোদন দেন নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগ।

এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে গত ৩ আগস্ট উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা সভা করে আহবায়ক কমিটি প্রত্যাখ্যান করেন। পাশাপাশি আহবায়ক কমিটির সদস্যদের সোনারগাঁয়ে অবাঞ্ছিত ঘোষণা করে তাঁদের প্রতিহত করার ঘোষণা দেন। নেতা-কর্মীদের এ ঘোষণার পর কয়েকটি স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। সোনারগাঁ উপজেলা আহবায়ক কমিটি বাতিল করার জন্য জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগের একাংশের নেতারা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং ঢাকা বিভাগের সাবেক সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে দেখা করেন।

পরে ২০২১ সালে মার্চ মাসে পূর্বে ঘোষণা করা আহŸায়ক কমিটিকে পূর্ণ বিন্যাস করে এ কমিটিতে অ্যাডভোকেট শামসুল ইসলাম ভ‚ঁইয়াকে আহবায়ক ও সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার এবং ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমকে যুগ্ম আহবায়ক করে ২১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটির অনুমোদন দেন নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল হাই ও সম্পাদক অ্যাডভোকেট আবু হাসনাত মো. শহিদ বাদল।

উপজেলা আওয়ামী লীগের আহবায়ক এ্যাড.সামসুল ইসলাম ভূইয়া বলেন, সম্মেলনকে কেন্দ্র করে আহবায়ক কমিটির সদস্যদের ছবি ছাড়া স্থানীয় কোন নেতাকর্মীর ছবি ফেস্টুন ব্যানারে দেওয়া যাবে না। তিনি আরো বলেন, আমরা আশা করি নতুন কমিটিতে তরুন নেতাদের অর্ন্তভূক্ত করে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগকে শক্তিশালী ও গতিশীল করা হবে।

আরো দেখুনঃ