হালুয়াঘাটে কফি চাষের উপযোগীতা পরীক্ষায় কৃষকদের সাথে মতবিনিময় সভা

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ জেলার সীমান্তুবর্তী হালুয়াঘাটে কফি চাষের উপযোগীতা পরীক্ষায় কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে।

গত বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট ময়মনসিংহ সরেজমিন বিভাগের আয়োজনে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন হালুয়াঘাটের ভূবনকুড়া ইউনিয়নের চেয়ারম্যান মো: সুরুজ মিয়া। এতে প্রধান অতিথি ছিলেন কাজু বাদাম ও কফি গবেষনা উন্নয়ন ও সম্প্রসারন প্রকল্পের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো: আলতাফ হোসেন।

এসময় আরো উপস্থিত ছিলেন সরেজমিন বিভাগ ময়মনসিংহের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: মনিরুজ্জামান, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: এমরাউল ইসলাম, শেরপুর কৃষি গবেষনা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আরিফুর ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আব্দুল মালেক প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো: আলতাফ হোসেন বলেন, দেশে বিদেশে কফি ব্যাপক চাহিদা রয়েছে। এই ফসল রপ্তানিযোগ্য। পাহাড়ি অঞ্চলের মাটি ও পরিবেশ কফি ও কাজুবাদাম চাষের জন্য খুবই উপযোগী। তাই কফি চাষের এই সম্ভাবনাকে কাজে লাগাতে বর্তমান সরকার কফি গবেষণা, উন্নয়ন ও স¤প্রসারণ প্রকল্প বাস্তবায়ন করছে। কফি ও কাজুবাদাম প্রক্রিয়াজাত এবং বাজারজাত করার জন্য ইতিমধ্যে কার্যকর ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

তিনি আরো বলেন, দেশের পাহাড়ি অঞ্চলে কফি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে আমাদের কৃষি বিভাগ কাজ করছে। কফির মতো অর্থকরী উচ্চমূল্যের এসব ফসলের চাষ, উৎপাদন বৃদ্ধি এবং প্রক্রিয়াজাতে কৃষকদের সব ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে। এ প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হলে হালুয়াঘাটের পাহাড়ী এলাকার মানুষ অর্থনৈকিতভাবে বেশ লাভবান হবে । এ সময় কৃষক ও উদ্যোক্তাদেরকে কফি চাষে ও প্রক্রিয়াজাতে এগিয়ে আসার আহŸান জানান তিনি।

মতবিনিময় সভায় হালুয়াঘাট এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও স্থানীয় কফি চাষে আগ্রহী চাষী অংশগ্রহন করেন।

আরো দেখুনঃ