হিলিতে শীতের প্রকোপ বেশি,কাজ না পেয়ে বিপাকে দিনমজুররা

হিলি প্রতিনিধি।।

দেশের সবচেয়ে উত্তরের জেলা দিনাজপুরের হিলিতে গতকয়েকদিন ধরেই শীত পুরোপুরি জেকে বসেছে। সকাল করে কুয়াশা ঝড়ছে সাথে হিমেল বাতাস বওয়ায় তীব্র শীত অনুভুত হচ্ছে। শীতের কারনে কাজে যেতে যেমন দুর্ভোগ পোহাচ্ছে দিনমজুর শ্রমজীবি মানুষরা। তেমনি শীতের কারনে কাজ কমে গিয়ে বা কাজ না পেয়ে বিপাকে পড়েছেন তারা।

খানিকটা বেলা হওয়ার পর রোদের দেখা মেলায় দিনের বেলা তাপমাত্রা কিছুটা বাড়তি থাকলেও বিকেলের পড় থেকে শীতের পারদ নামতে শুরু করে। সন্ধ্যার পর থেকে শুরু করে সকাল পর্যন্ত বেশ পরিমানে শীত পড়তে শুরু করে। এদিকে শীতের কারনে বিপাকে পড়েছেন বয়স্ক ও শিশুরা আক্রান্ত হচ্ছেন শীতজনিত নানা রোগে।

হিলি বাজারে কাজের উদ্দেশ্যে আসা দিনমজুর সিদ্দিক হোসেন বলেন,একেতো গতকয়েকদিন ধরে যে পরিমানে ঠান্ডা পড়েছে তারপরে এর মধ্যে কষ্ট করে বাজারে কাজের উদ্দ্যেশ্যে আসলেও কাজ না হওয়ায় আমাদের মতো মানুষদের খুব সমস্যা হয়ে গেছে, খাওয়া দাওয়া পর্যন্ত বন্ধ হয়ে গেছে। এতে করে আমাদের মতো গরীব মানুষদের খুব সমস্যা হয়ে গেছে। যদি একটু কাজ কর্ম হয় তাহলে অন্তত ডাল ভাত খেয়ে চলতে পারতাম। এত শীত পড়েছে আমাদের দিকে তো কেউ দেখেনা, যদি কেউ গরম কাপড় চোপড় দিতো তাহলে আমাদের জন্য ভালো হতো।

কাজের উদ্দেশ্যে আসা পঞ্চাশোর্দ্ধ দিনমজুর মকবুল হোসেন বলেন, আমরা তো দিনমজুর মানুষ কাজ করলে ভাত হয় না করলে হয়না। গত কয়েকদিন ধরে খুব ঠান্ডা পড়েছে ঠান্ডার কারনে হাতা পা শিটকা লেগে আসছে। তারপরেও কষ্ট করে হলেও কাজের উদ্দেশ্যে বাজারে এসেছি কিন্তু শীতের কারনে গৃহস্থরা বাজারে আসছেনা যার কারনে কাজ হচ্ছেনা তাই বাধ্য হয়ে ঘুরে বাড়ি ফিরে যাচ্ছি।

কাজের উদ্দেশ্যে আসা অপর দিনমজুর মফিজুল ইসলাম বলেন, কয়েকদিন ধরে হিলিতে যে শীত পড়েছে তা বলে বোঝানো যাবেনা। কাজের উদ্দেশ্যে ভ্যানে চড়ে হিলিতে আসতে এমন শীত লাগে গায়ে কাপুনি ধরে যায়। তারপরেও বাজারে এসে কাজ পাইনা যদিও বা কাজ পাই অর্ধেক কাজ করে নিয়ে কাজ হয়নি এটা করতে বলেছি আর অন্যটা করেছো এমন অনেক কথা বলে ভেজাল করে টাকা কম দেয় সবমিলিয়ে আমরা দিনমজুর মানুষরা খুব কষ্টের মধ্যে আছি।

আবহাওয়া অধিদপ্তর দিনাজপুর এর ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, আজ দিনাজপুর অঞ্চলে সর্বনিন্ম তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রী সেলসিয়াস। বাতাসের আদ্রতা ৮৪শতাংশ, বাতাসের গতিবেগ ঘন্টায় ৩/৪ কিলোমিটার। তবে বেলা বাড়ার সাথে সাথে এটি বেড়ে ১০/১৩কিলোমিটার পর্যন্ত উন্নীত হতে পারে। গতকালকের চেয়ে আজ তাপমাত্রা কিছুটা বেশী থাকলেও বাতাসের পরিমান বেশী থাকায় বেশী শীত অনুভুত হচ্ছে। সামনের দিনে তাপমাত্রা আরো কমবে এতে করে শীতের মাত্রা আরো বাড়বে।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ