হিলিতে বাজারে উঠতে শুরু করেছে বারো মাসি সাজনা প্রতিকেজি সাজনার দাম ২শ টাকা

হিলি প্রতিনিধি

বর্তমানে সাজনার মৌসুম শেষ হয়ে গেলেও দিনাজপুরের হিলিতে কাচাবাজারে উঠতে শুরু করেছে অসময়ের বারো মাসি সাজনা। প্রতি কেজি সাজনা বিক্রি হচ্ছে ২শ টাকা কেজি দরে। নতুন এই সবজির স্বাদ নিতে ক্রেতারা দোকানে ভিড় করলেও বাড়তি দামের কারনে কেউ কেউ কিনলেও অনেকেই না কিনেই বাড়ি ফিরে যাচ্ছেন আর দাম কমার অপেক্ষায় থাকার কথা বলছেন।

হিলি বাজারে সাজনা নিতে আসা মিনহাজুল ইসলাম বলেন, আজকে বিকেলে সবজি কিনতে কাচাবাজারে এসে দেখি দোকানে সাজানো রয়েছে বারোমাসি সাজনা। এখন তো সাজনার মৌসুম নয় তাই অসময়ের এই সবজির স্বাদ নিতে কিনতে দোকানে আসলাম। কিন্তু দাম শুনে একটু আতকে উঠার মত অবস্থা হয়ে গেলো প্রতি কেজি ২শ টাকা করে। তারপরেও নতুন সবজির স্বাদ নিতে ৫০টাকায় আড়াইশো গ্রাম কিনলাম। তবে দামটা কম হলে সকলেই কিনতে পারতো এখন এই বাড়তি দামের কারনে অনেকেই দাম শুনেই চলে যাচ্ছেন।

অপর ক্রেতা খালেদ হোসেন বলেন, বাজারে কাচা তরিতরকারির দোকানে বারো মাসি সাজনা দেখে নিতে ইচ্ছা করলো। কিন্তু যে দাম তাতে করে আর সাজনা কেনার ইচ্ছা বাস্তবে রুপ নিলোনা। এক কেজি সাজনার দাম নাকি ২শ টাকা এত দাম দিয়ে সাজনা কিনে খাওয়া আমাদের পক্ষে একেবারেই অসম্ভব। সিজিনে সাজনা ২০ থেকে ৩০টাকা কেজি ছিল সেই হিসেবে না হয় ৫০/৬০টাকা হলেও কেনা যেতো। কিন্তু যে দাম তাই না কিনেই ফিরে যাচ্ছি যখন বাজারে সব দোকানে উঠবে সহজলভ্য হবে দাম কমবে সেসময় কিনে খাবো তাছাড়া তো কোন উপায় নেই আমাদের।

হিলি বাজারের সবজি বিক্রেতা সোহেল রানা বলেন, ইতোমধ্যেই সাজনার মৌসুম শেষ এখন কোথাও আর সাজনা নেই। কিন্তু ইতোমধ্যেই নাটোর অঞ্চলে বারোমাসি সাজনা উঠতে শুরু করেছে। তাই অসময়ের এই সবজির স্বাদ হিলির মানুষকে দিতে আজকেই প্রথম সেখান থেকে সাজনা কিনে এনে হিলিতে বিক্রি করছি। সেখান থেকে প্রতি কেজি সাজনা ১৫০ টাকা করে কিনছি এর সাথে পরিবহন খরচ রয়েছে, ঘাটতি ও নষ্ট মিলে প্রতি কেজি ২শ টাকা কেজি হিসেবে বিক্রি করছি। আজকে ১৫ কেজি নিয়ে আসছিলাম প্রায় সব বিক্রি শেষ যারাই সাজনা দেখছে আড়াইশো গ্রাম বা হাফকেজি করে কিনে নিয়ে যাচ্ছে। তবে দাম বেশির কারনে অনেকে কিনতে পারছেনা এখন যেহেতু নতুন তার কারনে একটু দাম বেশি আরো দিন গেলে বাজারে সররবাহ বাড়লে দাম একটু কমতে পারে।

আরো দেখুনঃ