হিলি ইমিগ্রেশন রুটে পর্যটক ভিসা ইস্যু চালু হলেও এখনো এই পথ দিয়ে যেতে পারছেনা যাত্রীরা

হিলি প্রতিনিধি।।

করোনার কারনে দীর্ঘদিন বন্ধের ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার থেকে দিনাজপুরের হিলি ইমিগ্রেশন রুট দিয়ে নুতন করে পর্যটক ভিসা ইস্যু শুরু করলেও ভারত যাত্রী গ্রহন না করায় এখনো এই পথ দিয়ে কোন পাসপোর্ট যাত্রী বাংলাদেশ থেকে ভারতে যেতে পারছেনা। নুতন করে ভিসা পেয়ে অনেকে ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশনে আসলেও তাদের ফিরে যেতে হচ্ছে। তবে অন্যান্য ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারতে গিয়ে এই পথ দিয়ে দেশে ফিরতে পারছেন পাসপোর্ট যাত্রীরা।

ভারতে ভ্রমনে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশেন চেকপোষ্টে আসা পর্যটক মোস্তাফিজুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে আমি পর্যটক ভিসার জন্য আবেদন করে আসছিলাম কিন্তু এতদিন তা দেওয়া হয়নি। গত ৩১ শে মার্চ সর্বশেষ আবারো আবেদন করেছিলাম এরপরে গতবৃহস্পতিবার রংপুরস্থ ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার থেকে আমার পর্যটক ভিসা দেওয়া হয়। সেই সাথে ভিসাতে পথ হিসেবে হিলি উল্লেখ করা হয়েছে। কিন্তু সে মোতাবেক আমি ভারতে যাওয়ার জন্য শুক্রবার হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে আসলেও কতৃপক্ষ বলছে এই পথ দিয়ে ভারতে যাওয়া যাবেনা। ভারত যাত্রী নিচ্ছেনা যার কারনে এখনো এই পথ দিয়ে ভারতে যাওয়া সম্ভব নয়। আমি ভারতে যাওয়ার জন্য ট্রেনের টিকিটসহ সবকিছু কেটে নিয়েছিলাম এখন না যেতে পারে বিপাকের মধ্যে পড়তে হচ্ছে পাশপাশি আর্থিকভাবে ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশেন চেকপোষ্টে আসা তোফাজ্জল হোসেন বলেন, আমি ইতোমধ্যেই হিলি ইমিগ্রেশেন চেকপোষ্ট দিয়ে ভারতে যাওয়ার জন্য পর্যটক ভিসা পেয়েছি। সকল প্রক্রিয়া সম্পুর্ন করে আজ ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে এসে শুনছি এই পথ নাকি বন্ধ এটি এখনো চালু হয়নি। যদি নাই চালু হয় তাহলে আমাদের ভিসা দিলো কেন। এটিতো একপ্রকার হয়রানি আমরা টিকিটকাটা হোটেল বুকসহ সব কমপ্লিট করে ফেলেছি এখন এসে শুনছি যাওয়া যাবেনা। এখন আমাদের ঘুরে যেতে হচ্ছে এতে করে আমাদের টিকিটের টাকা গচ্ছা যাচ্ছে। আমরা চাই ভিসা যেমন দিচ্ছে তেমনি দ্রæত এই পথ দিয়ে যাত্রী যাওয়া শুরু করা হোক তাহলে আমাদের জন্য ভালো হয়।

হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি মো.বদিউজ্জামান বলেন, করোনার কারনে দীর্ঘদিন বন্ধের পর গতবছরের ১৬ই মে থেকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্টের কার্যক্রম শুরু হয়। তবে সেসময় শুধুমাত্র ভারত থেকে আগমনী যাত্রী দেশে আসা শুরু হয় এখন পর্যন্ত সেই কার্যক্রম চলমান রয়েছে। সম্প্রতি হিলি রুটে ভিসা দেওয়া শুরু করলেও ভারতীয় ইমিগ্রেশন কতৃপক্ষ যাত্রী গ্রহন করতে অনিহা প্রকাশ করায় এখন পর্যন্ত এই পথ দিয়ে কোন যাত্রী বহির্গমন প্রক্রিয়া শুরু হয়নি। তবে আমাদের দিক থেকে যাত্রী বহির্গমনের বিষয়ে কোন বাধা নিষেধ নেই।

আরো দেখুনঃ