হিলি স্থলবন্দরে আমদানিকৃত পন্যের ট্রাক থেকে ফেন্সিডিল ও মদ উদ্ধার

হিলি প্রতিনিধি

দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানিকৃত রাইসব্রান্ড বোঝাই ৩টি বাংলা ট্রাক থেকে ভারতীয় ১১৬ বোতল ফেনসিডিল, ৮৩বোতল বিদেশী মদ উদ্ধার করেছে কাস্টম কতৃপক্ষ। এসময় পণ্যসহ ৩টি বাংলা ট্রাক জব্দ করলেও এর চালক ও সহকারীকে আটক করতে পারেনি কাস্টম কতৃপক্ষ।

রবিবার রাত সাড়ে ৯টায় হিলি স্থলবন্দরের ভেতরে আমদানিকৃত পণ্য নিয়ে বের হওয়ার প্রাক্কালে ওই ৩টি ট্রাক থেকে এসব উদ্ধার করে কাস্টমস কতৃপক্ষ।

বাংলাহিলি কাস্টমস সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সহসভাপতি আব্দুল আজিজ বলেন, হিলি স্থলবন্দরের অভ্যন্তরে বাংলা ট্রাক থেকে যে মাদকদ্রব্যগুলো পাওয়া গেলো এটি আসলে লজ্জাষ্কর ব্যাপার। আমার ধারনা এগুলো সাইড দিয়ে চোরাকারবারীরা এনে পোর্টে ট্রাকের মধ্যে ঢুকিয়েছে। এর পিছনে অন্যকোন ষড়যন্ত্র রয়েছে হিলি স্থলবন্দরের বদনাম করার জন্য। যেহেতু আমদানিকৃত পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাকগুলোকে সীমান্তের শুন্যরেখায় কয়েকদাফে চেক করে তারপরে বাংলাদেশে প্রবেশ করছে সেহেতু ভারতীয় ট্রাকে এই পণ্য আসা কোনক্রমেই সম্ভব নয়।ভবিষ্যতে যেন এধরনের কর্মকান্ড না হয় সেধরনের ব্যবস্থা যেন গ্রহন করা হয় সেই দাবী জানাচ্ছি আমরা।

হিলি স্থল শুল্কস্টেশনের উপকমিশনার কামরুল ইসলাম বলেন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)এর স্থানীয় কার্যালয় থেকে আমরা একটি ম্যাসেজ পাই যে আমাদের হিলি স্থলবন্দরে ট্রাকে মাদক জাতীয় পণ্য রয়েছে। এরই আলোকে সংশ্লিষ্ট গোয়েন্দা সংস্থাসহ আমরা সন্ধ্যা থেকে অভিযান শুরু করি ১৩/১৪টির মতো ট্রাকে তল্লাশি চালিয়ে তার মধ্যে ৩টি ট্রাক থেকে আমরা মাদকদ্রব্য উদ্ধার করেছি। এর মধ্যে ফেনসিডিল রয়েছে ১১৬ বোতল, হুইস্কি মদ ৬৯ প্যাকেট, বিভিন্ন ব্রান্ডের ১৪ বোতল বিদেমী মদ উদ্ধার করা হয়। এটি আমাদের চলমান অভিযান এর আগে আমরা বিগত দিনে বেশ কিছু মাদকের চালান ধরেছি সেক্ষেত্রে ভারতীয় ট্রাক ছিল। কিন্তু এবারে আমরা বাংলা ট্রাক থেকে এগুলো উদ্ধার করেছি যে ট্রাকগুলো কিনা আমদানিকৃত রাইসব্রান্ড পণ্য লোড করে নিয়ে বের হয়ে যাওয়ার মুহুর্তে ট্রাকগুলোর কেবিনের ভেতর থেকে বিশেষ কায়দায় লুকায়িত অবস্থায় আটক করি।

স্বাভাবিকভাবেই ধারনা করা যায় এগুলো ভারতীয় পণ্য সেক্ষেত্রে এগুলো ভারতীয় ট্রাকের মাধ্যমে থেকে আগত হতে পারে বাংলা ট্রাকে লোড হয়ে বন্দর থেকে বাহির হয়ে যাওয়ার জন্য প্রস্তুত ছিল। তবে এসময় ট্রাকগুলোর চালক ও সহকারি কাওকে পাওয়া যায়নি। এঘটনায় আমদানিকৃত পণ্যসহ ওই ৩টি বাংলা ট্রাককে জব্দ করা হয়েছে। এবিষয়ে কাস্টমস এ্যক্ট আইনে মামলা দায়ের করা হবে বলেও জানান তিনি।

আরো দেখুনঃ