১৫ আগস্ট শহীদ সুলতানা কামাল স্মরণে বাংলাবান্ধা থেকে টেকনাফ সাইকেল যাত্রা

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি।।

১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধু হত্যাকান্ডে নিহত ক্রীড়াবীদ শহীদ সুলতানা কামাল স্মরণে পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত সাইকেল যাত্রা শুরু করেছে পঞ্চগড়ের তরুণ সাইক্লিস্ট সিয়ান ও আবিদ নামে দুই তরুণ।

বুধবার (৩ আগস্ট) সকালে বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে টেকনাফের উদ্দেশ্যে সাইকেল যাত্রার শুরু করেন তারা। এসময় পঞ্চগড় জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নাঈমুজ্জামান মুক্তা জিরো পয়েন্টে উপস্থিত থেকে এই সাইকেল যাত্রার উদ্বোধন ঘোষণা করেন।

সাইকেল যাত্রার উদ্বোধনে নাঈমুজ্জামান মুক্তা বলেন, ১৫ আগষ্ট স্মরণে মাসব্যাপি কর্মসূচীর তৃতীয় দিনে এই সাইকেল যাত্রা শুরু করা হয়েছে। বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। বঙ্গবন্ধু’র জ্যাষ্ঠ পুত্র শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল বাংলাদেশের ক্রীড়াজগতের একজন উজ্জ্বল নক্ষত্র । ১৯৬৮ সালে পাকিস্থান অলিম্পিকে হার্ডলসে সোনা জয় করেন তিনি। ১৯৭০ সালে লাহরে নিজের রেকর্ড নিজে ভেঙ্গে নুতন রেকর্ড করে সোনা জেতেন। স্বাধীনতার পর প্রথম ১৯৭৩ সালে ঢাকা স্টেডিয়ামে জাতীয় অ্যাথলেটিক্স প্রতিযোগিতার প্রথম আসর বসে। এই আসরে মেয়েদের বিভাগে মোট নয়টি ইভেন্ট অনুষ্ঠিত হয়। এর মধ্যে এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো এককভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ১০০ মিটার হার্ডলস, হাই জাম্প এবং ব্রড জাম্পে তিনি প্রথম হন।

তিনি আরও বলেন, মাসব্যাপী অনুষ্ঠানে আমরা পঞ্চগড়ে ১৫ আগস্টে সকল শহিদদের একেক দিনে একেক জন কে স্মরণ করে দিবস পালন করছি। আজ বিশিষ্ট ক্রিড়াবিদ সুলতানা কামালকে স্মরণ করে তেঁতুলিয়া-টেকনাফ সাইকেল যাত্রা শুরু হল। এদিন সন্ধ্যায় অমরখানা ইউনিয়ন আওয়ামীলীগের আয়োজনে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হবে।

আরো দেখুনঃ