১৫ জুন কুমিল্লা সিটি নির্বাচন: ভোট হবে ইভিএমে

সাইফুল ইসলাম।।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১৫জুন অনুষ্ঠিত হবে সিটি করপোরেশনের ৩য় ধাপের নির্বাচন। সোমবার এমন তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশন। এছাড়াও নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় কমিশন। এবার ভোট গ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে। ১৭ই মে মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ। তবে মনোনয়ন যাচাই বাছাই হবে ১৯শে মে। এছাড়াও মনোনয়ন প্রত্যাহারের সময় ২৬শে মে নির্ধারণ করা হয়েছে।

একই দিন অর্থাৎ আগামী ১৯শে জুন ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন। নির্বাচন সুষ্ঠু এবং নিরপেক্ষ করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে দেয়া হবে রিটার্নিং কর্মকর্তা।

এর আগে,২৫শে এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার দিন ধার্য করেছিল নির্বাচন কমিশন। নতুন নির্বাচন কমিশনের অধীনে এটিই হতে যাচ্ছে প্রথম নির্বাচন।

এর আগে, ৫ এপ্রিল বর্তমান কমিশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় ভোটের তারিখ নির্ধারণ করতে পারেনি ইসি। তবে রমজানের শেষের দিকে তফসিল দিয়ে ২০ জুনের মধ্যে নির্বাচন করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

২০১৭ সালের ৩০ মার্চ সর্বশেষ কুসিক নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছর ১৭ মে। অর্থাৎ চলতি বছরের ১৬ই মে’র মধ্যে নির্বাচন করার সময় ছিল। আর তখন ছিলো পুরুষ ভোটার ১ লক্ষ ১৪ হাজার ৪শত ৮৮জন এবং মহিলা ভোটার ছিলো ১ লক্ষ ১৮হাজার ১শত ৪২জন। সে সময় মনিরুল হক সাক্কু ৬৮হাজার ৯৪৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা পান ৫৭ হাজার ৮৬৩ ভোট।

উল্লেখ্য ২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি আরও বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। সে বছর নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো এ সিটিতে নির্বাচিত হয়েছিলেন। কুমিল্লা সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ড এ ২৭ জন সাধারন কাউন্সিলর আর ৯ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলরসহ মোট ৩৬ জন কাউন্সিলর নিয়ে গঠিত।

আরো দেখুনঃ