অনিয়ম ও দুর্নীতি বন্ধে আইনজীবীর চিঠি পাসপোর্ট অফিসে

অনলাইন ডেস্ক।।

পাসপোর্ট অফিসে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি বন্ধ ও ডিজিটাল সিরিয়াল পদ্ধতি চালু করতে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। ঢাকার বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক বরাবর গত বুধবার (২২ মার্চ) ডাকযোগে এই চিঠি পাঠান আইনজীবী মো. আবু তালেব। চিঠিতে বলা হয়, পাসপোর্ট অফিসের দুর্নীতি, স্বজনপ্রীতি ও বেআইনি অগ্রাধিকার দেওয়াসহ যেকোনো অনিয়ম বন্ধ করতে হবে। সেবা প্রার্থীদের লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাড়িয়ে থাকা প্রথা বাতিল করে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে টোকেন সিস্টেম চালু করে ও ডিজিটাল বোর্ডে সিরিয়াল প্রদর্শন করতে হবে। সেই সঙ্গে মানুষের বসার ব্যবস্থা ও বিনামূল্যে খাবার পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে। এ ছাড়া সবার জন্য সমানভাবে প্রযোজ্য ও সমান নিয়ম চালু করতে হবে, যেন কোনো ব্যক্তি বিশেষ অবৈধ কোনো সুবিধা নিতে না পারেন।

চিঠিতে আইনজীবী মো. আবু তালেব পাসপোর্ট করতে গিয়ে নিজে ভোগান্তির শিকার হওয়ার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, গত ২১ মার্চ পূর্বনির্ধারিত সময়ে পরিবারের সদস্যদের ফিঙ্গার প্রিন্ট ও ছবি তোলার জন্য দুপুর ১টায় পাসপোর্ট অফিসে উপস্থিত হই। লাইনে দাঁড়িয়ে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অপেক্ষা করে যাবতীয় কাজ সম্পন্ন করি। অথচ একই সময়ে অনেক মানুষ কোনো লাইন না ধরে সরাসরি ফিঙ্গার দেওয়া ও ছবি তোলার রুমে গিয়ে দ্রুত কাজ সেরে চলে গিয়েছেন।

চিঠিতে এসব এসব অনিয়ম ও দুর্নীতি বন্ধে কার্যকর ব্যবস্থা নিয়ে আগামী ১৫ দিনের মধ্যে জানাতে অনুরোধ করেন। অন্যথায় উপযুক্ত প্রতিকার চেয়ে আদালতে সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে মামলা দায়ের করবেন বলে জানান।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ