কুমিল্লার বরুড়ায় ইমামদের নিয়ে নিরাপদ অভিবাসন বিষয়ক কর্মশালা

আহসানুজ্জামান সোহেল, কুমিল্লা।।

৬৮

অভিবাসন প্রক্রিয়ায় ধর্মীয় নেতৃবৃন্দের সম্পৃক্ততাকরণ এবং তাদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) কুমিল্লা জেলার বরুড়া উপজেলার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের অডিটরিয়ামে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক এক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত কর্মীগণের সঠিক তথ্য প্রাপ্তিতে সহায়তা প্রদানের লক্ষে আয়োজিত এ কর্মশালায় অংশগ্রহণ করেন কুমিল্লার বরুড়া উপজেলার বিভিন্ন মসজিদের ১৬০ জন ইমাম এবং মসজিদভিত্তিক গ্ণশিক্ষা কার্যক্রমের ৪০ জন নারী শিক্ষক। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরুড়া উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুল ইসলাম এবং সভাপতি ও মূল আলোচক ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ। এছাড়া অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর মোঃ গোলাম মোস্তফা এবং ফাহিম ফেরদৌস উপস্থিত ছিলেন। ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা সুপারভাইজার মোঃ রুহুল আমিন এ আয়োজনে আন্তরিকভাবে সার্বিক সহযোগিতা করেন।

দেবব্রত ঘোষ তাঁর উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ এবং কল্যাণ নিশ্চিতকরণে বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা বিধানে সরকারের মুখপাত্র হিসেবে কাজ করার আহবান জানান।

তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবাইকে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করার পরামর্শ দেন। তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এ ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। তিনি আরপিএল- এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রার কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন তিনি।

দেবব্রত ঘোষ সরকারিভাবে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাওয়ার বিষয়ে সকলকে উৎসাহিত করেন। তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যম www.facebook.com/demo.comilla এবং www.facebook.com/District Employment and Manpower Office, Comilla এর সাথে সংযুক্ত থাকার আহবান জানান।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুল ইসলাম নিরাপদ অভিবাসন বিষয়ক সঠিক তথ্য জনসাধারনের মাঝে পৌঁছে দিতে ইমামদের সার্বিক সহযোগিতা কাম্না করেন। তিনি বলেন, প্রতি শুক্রবার খুদবার সময় তারা যেন নিরাপদ অভিবাসন বিষয়ক সঠিক তথ্য মানুষকে অবহিত করেন তাহলে বিদেশগামীরা প্রতারণার হাত থেকে রক্ষা পাবেন। তিনি প্রবাসীদের অবদানের কথা উল্লেখ করেন এবং সবাই মিলে তাদের পাশে থেকে কাজ করার আহবান জানান। তিনি এ ধরনের কর্মশালা আয়োজনের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষকে এবং ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা সুপারভাইজার মোঃ রুহুল আমিনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এমআরসি কাউন্সেলর গোলাম মোস্তফা নিরাপদ অভিবাসনে অভিবাসী তথ্য কেন্দ্র কিভাবে মানুষকে সহযোগিতা করছে তার বিবরণ দেন। এছাড়াও তিনি মানবপাচারের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সচেতন হবার আহবান জানান। সবাইকে নিরাপদ অভিবাসন সম্পর্কিত বিভিন্ন ধরনের লিফলেট এবং পুস্তিকা বিতরণ করা হয়।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!