খাগড়াছড়িতে শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপন

হলাপ্রুসাই মারমা, খাগড়াছড়ি।।
আজ বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ আষাঢ়ী পূর্ণিমা। খাগড়াছড়িতে যথাযথ ও ধর্মীয় ভাব গম্ভীর্যে দিনটি উদযাপন করছে বৌদ্ধ ধর্মালম্বী নর-নারীরা। আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহার, ধর্মপুর আর্য বন বিহার, কমলছড়ি ধর্ম সুখ বৌদ্ধ বিহার, কংচাইরী পাড়া আদর্শ বৌদ্ধ বিহার, জনবল বৌদ্ধ বিহারসহ খাগড়াছড়ির প্রতিটি বৌদ্ধ বিহারে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শুভ আষাঢ়ী পুর্ণিমা উদযাপন উপলক্ষে ছোয়াং দান, অষ্ট পরিষ্কার দান, মহা সংঘদান উৎসর্গ ও মঙ্গলময় প্রার্থনা সদ্ধর্ম সভায় দায়ক-দায়িকাদের পঞ্চশীল প্রার্থনা প্রদান করেন কমলছড়ি ধর্ম সুখ বৌদ্ধ বিহারে বিহার অধ্যক্ষ উ নাইন্দা ভিক্ষু।

এ উপলক্ষে প্রতিটি বৌদ্ধ বিহারে বৌদ্ধ নর-নারীরা সকালে বৌদ্ধ বিহারে গিয়ে ফুল পুজা, বুদ্ধ পূজা,প্রদীপ প্রজ্জলন এর পঞ্চশীল গ্রহনের পর সকলের তথা দেশ জাতি মঙ্গলের জন্য বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দান, বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাবাষিক চীবর দান, পিন্ড দানসহ নানাবিধ দান করে সমবেত প্রার্থনা করেন।

এ দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে দিনটি খুবই গুরুত্বপূর্ণ ও তাৎপর্য পূর্ণ। আজ থেকে বৌদ্ধ ভিক্ষুদের ত্রৈমাসিক বর্ষা বাসব্রত আরম্ভ। বৌদ্ধ ভিক্ষুরা তিনমাস বর্ষাব্রত পালন করবেন আত্মশুদ্ধির জন্য। এই তিন মাস তারা নিজ বৌদ্ধ বিহার ছাড়া কোথাও রাত্রী যাপন করবেন না। নিজ বিহারে ধ্যান সাধনা করবেন। এই তিন মাস পর শুরু হবে কঠিন চীবর দানোৎসব।

এছাড়াও এই দিনে ভগবান গৌতম বুদ্ধ মাতৃগর্ভে প্রতিসন্ধি গ্রহণ, গৃহত্যাগ সারনাথের ঋষিপতন মৃগদাবে পঞ্চবর্গীয় ভিক্ষুদের নিকট প্রথম ধর্মচক্র প্রবর্তনসূত্র দেশনা, শ্রাবস্তীর গন্ডম্ব বৃক্ষমূলে যমক প্রতিহার্য ঋদ্ধি প্রদর্শন, মাতৃদেবীকে ধর্মদেশনার জন্য তুষিত স্বর্গে গমন এবং ভিক্ষুদের ত্রৈমাসিক বর্ষা বাসব্রত আরম্ভ।

আরো দেখুনঃ