চারঘাটে প্রভাবশালীর বিরুদ্ধে রাস্তার জমি দখল করে দোকান ঘর নির্মাণের অভিযোগ

আবু বাককার সুজন

রাজশাহীর চারঘাটে সরদহ ইউনিয়ন ভূমি অফিস সংলগ্ন ব্রিটিশ আমলের রাস্তার সরকারি জমি দখল করে অবৈধভাবে দোকান ঘর নির্মান করেছেন এলাকার প্রভাবশালী একটি মহল। এই ঘটনায় প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এলাকাবাসীর পক্ষে একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। অভিযোগ পত্রে রবিউল ইসলাম, আবু সুফিয়ান ও সফিকুল ইসলামসহ এলাকাবাসীর পক্ষে ৫ জন ব্যক্তির স্বাক্ষর রয়েছে। অভিযোগের অনুুলিপি জেলা প্রশাসক ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরেও দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, চারঘাট উপজেলার বানেশ^র-চারঘাট রোর্ডের হেমন্তের মোড় থেকে বালিয়াডাঙ্গা পর্যন্ত ব্রিটিশ আমল থেকে একটি রাস্তা রয়েছে। সরদহ ইউনিয়ন ভূমি অফিস সংলগ্ন হেমন্তের মোড়ে ওই রাস্তার দুই পাশের্^ আম, তেঁঁতুল ও মেহগিনিসহ অনেক মূল্যবান গাছ ছিলো। সম্প্রতি এলাকার অত্যন্ত প্রভাবশালী একটি মহল গাছগুলো কেটে নিয়েছেন। কিন্তু প্রভাবশালী ওই মহলের এলাকায় ব্যাপক ক্ষমতার দাপট থাকায় একদিকে যেমন কেউ তার বিরুদ্ধে প্রতিবাদ করার সাহশ পায়নি, অন্যদিকে আবার প্রশাসনও রহস্যজনক কারণে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। আর এই সুযোগে প্রবাভশালী ওই মহল হেমন্তের মোড়ে রাস্তার সরকারি জমি দখল করে অবৈধভাবে দোকান ঘর নির্মান করেছেন। এছাড়া সরকারি জমির চারদিকে এবং রাস্তার দুই পাশ দিয়ে অবৈধভাবে ইটদ্বারা প্রাচীর দিয়ে ঘিরে সরকারি জমি দখল করে নিয়েছেন। বর্তমানে ওই প্রাচীরের মধ্যে আম, তেঁঁতুল ও মেহগিনিসহ বিভিন্ন প্রজাতীর সরকারি কিছু মূল্যবান গাছ রয়েছে। মূলত ওই গাছগুলো কেটে আতœসাতের উদ্দেশ্যেই রাস্তার দুই ধারসহ সরকারি জমির চারদিকে প্রাচীর দিয়ে ঘিরে ফেলা হয়েছে। কাজেই ব্রিটিশ আমলের রাস্তার মূল্যবান গাছ ও সরকারি জমি রক্ষার স্বার্থে বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে অভিযোগকারীরা দাবি জানিয়েছেন।

এ বিষয়ে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, অভিযোগের কপি এখনো আমার কাছে পৌঁছেনি। তবে অভিযোগকারীরা অভিযোগের রিসিভ কপি নিয়ে আমার সঙ্গে যোগাযোগ করলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

আরো দেখুনঃ
error: Content is protected !!