জুড়ীতে সানাবিল সেন্টারের উদ্বোধন এবং শিক্ষা বৃত্তি ও শীতবস্ত্র বিতরণ

সাইফুল ইসলাম সুমন, জুড়ী।।

মৌলভীবাজার জেলার জুড়ীতে সানাবিল ফাউন্ডেশন, টেক্সাস, ইউ.এস.এ কর্তৃক প্রতিষ্ঠিত সানাবিল সেন্টারের শুভ উদ্বোধন, উপজেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা বৃত্তি প্রদান এবং শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) সকাল ১১ টায় জুড়ী ইন্টারন্যাশনাল স্কুলে এসব অনুষ্ঠানমালায় সভাপতিত্ব করেন জুড়ী উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও সানাবিল সেন্টারের প্রধান সমন্বয়কারী আলহাজ¦ মো. তাজুল ইসলাম।

মাহবুবুল ইসলাম কাজলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- সানাবিল ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আবু সাঈদ মো. বেলাল, ভাইস প্রেসিডেন্ট ডা: মো. মাহবুবুর চৌধুরী, বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সফল সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অপূর্ব কান্তি ধর, জুড়ী সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফরহাদ আহমদ, শাহনিমাত্রা সাগরনাল-ফুলতলা কলেজের অধ্যক্ষ জহির উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাসুক মিয়া, উপজেলা যুবলীগের সভাপতি মামুনুর রশীদ সাজু, জুড়ী সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক খলিলুর রহমান, সানাবিল ফাউন্ডেশনের ভলেন্টিয়ার ফাইজুল বারী চৌধুরী, জুড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম সুমন, জুড়ী ইন্টারন্যাশনাল স্কুলে প্রিন্সিপাল শামস জাহান জুই, সানাবিল সেন্টারের সুপারভাইজার তাহমিনা আক্তার, আওয়ামীলীগ নেতা ইমরুল ইসলাম, জায়েদ আনোয়ার চৌধুরী, আব্দুস সালাম, আব্দুল মনাফ, কাজী আমজাদ হোসেন, তুতিউর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন উপজেলা সদর জামে মসজিদের ইমাম মাওলানা জহির উদ্দিন এবং জাতীয় সংগীত পরিবেশন করেন- সানাবিল সেন্টারের সদস্যরা।

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে একের পর এক মানবিক ও সামাজিক উন্নয়নমূলক কাজের মাধ্যমে দেশ-বিদেশে ইতিমধ্যে আলোড়ন সৃষ্টি করেছে সানাবিল ফাউন্ডেশন। এরই ধারাবাহিকতায় জুড়ীতে সানাবিল ফাউন্ডেশন ও সানাবিল সেন্টারের মাধ্যমে সমাজের অসহায় ও সুবিধা বঞ্চিত মহিলাদের মাঝে প্রাথমিক পর্যায়ে বিনামূল্যে ৪০ জনকে সেলাই মেশিন বিতরণের একটি কার্যক্রম হাতে নিয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে সুবিধা বঞ্চিত মহিলাদেরকে প্রথমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে অংশ নেওয়া মহিলাদের মাঝে ফ্রি সেলাই মেশিন প্রদান করা হবে। এ কার্যক্রমে ইতিমধ্যে যারা উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে বিভিন্ন সময় প্রশিক্ষণ নিয়েছে কিন্তু সেলাই মেশিন পান নি তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে সানাবিল সেন্টারে সেলাই মেশিন দিয়ে সেলাইয়ের কাজ করার মাধ্যমে আয় করার সুযোগ করে দেওয়া হয়েছে। এর মাধ্যমে সুবিধা বঞ্চিত মহিলারা সেলাইয়ের মাধ্যমে আয় করে পরিবারের অর্থনৈতিক ব্যায় মেটাতে ভূমিকা রাখতে পারছে। এতে করে সুবিধাবঞ্চিত মহিলাদের পরিবারে ফুটেছে তৃপ্তির হাসি। একটু বাড়তি আয় করে তাদের পরিবারে বেড়েছে স্বচ্ছলতা। এর মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টিতেও সহায়তা করছে এ ফাউন্ডেশন।

সানাবিল ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আবু সাঈদ মো. বেলাল ও ভাইস প্রেসিডেন্ট ডা: মো. মাহবুবুর চৌধুরী বলেন, আমরা ৪ জন বন্ধু ৩/৪ বছর আগে মানব কল্যাণের জন্য সানাবিল ফাউন্ডেশন নামে একটি সামাজিক সংগঠন প্রতিষ্ঠা করি। দিন-দিন আমাদের এ সংগঠনের কাজের পরিধি বৃদ্ধি পাচ্ছে। সানাবিল ফাউন্ডেশনের মাধ্যমে বাংলাদেশসহ ভারত, পাকিস্থান, আফগানিস্থান, সাউথ আফ্রিকায় আমাদের বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। ইতিমধ্যে জুড়ীতে ব্যাপক আকারে একটি চক্ষু শিবির পরিচালনা করা হয়েছে। বিগত বন্যায় আমরা খাদ্য সহায়তা দিয়েছি। রমজানেও খাদ্য সামগ্রী বিতরণ করেছি। বর্তমানে আমরা আজ জুড়ীতে “সানাবিল সেন্টার” এর উদ্বোধন করলাম, এর মাধ্যমে সমাজের অসহায় সুবিধা বঞ্চিতদের মাঝে প্রাথমিক পর্যায়ে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এতে করে সুবিধা বঞ্চিত মহিলারা আয় করে নিজেদের পরিবারের মুখে হাসি ফোটাতে পারছে। আগামীতে সানাবিল ফাউন্ডেশনের মাধ্যমে জুড়ীতে এ ধরনের বিভিন্ন মানবিক কার্যক্রম চলমান থাকবে। আজ আমরা উপজেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা বৃত্তি প্রদান করেছি, শিক্ষা নিয়ে আমরা ব্যাপক আকারে আরো কাজ করবো, আমরা স্বাস্থ্য নিয়ে বৃহৎ পরিসরে কাজ করবো, আজ আমরা শীতবস্ত্র বিতরণ করলাম। আমরা চাই আগামীতে আরো কাজ করবো এজন্য আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি।

আরো দেখুনঃ
error: Content is protected !!