পৃথিবী বদলে দেয়া মনিষীদের অনুসরণ করে দেশগঠনেআত্মনিয়োগ করতে হবে- এসপি সুদীপ

সংবাদ বিজ্ঞপ্তি।।

৫০

বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা মঙ্গলবার (১ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় অত্র প্রতিষ্ঠান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অত্র শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনুর সভাপতিত্বে বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, জীবনের গতিপথ নির্ধারণ করে দেয় এইচএসসি পরীক্ষা। এই কঠিন সময়ে তোমাদের প্রস্তুতি নিতে হবে। আমরাও পার হয়ে এসছি এই সময়টা। তোমাদের শুধু বইয়ের মাঝে থাকলে হবে না, বৃত্তের বাহিরে বের হতে হবে। তোমাদের শিক্ষকরা পাশে আছেন। আমাদের সময়ে বিদায়ের এমন আয়োজন ছিল না, তোমাদের জন্য কৃতিত্বপূর্ণ আয়োজন। তোমাদের জীবনের শেষ পরীক্ষা পর্যন্ত শ্রদ্ধেয় শিক্ষক মন্ডলী পাশে থাকবেন। আর তোমাদের শিক্ষককে শ্রদ্ধা করতে হবে। বাবা মায়ের পর শিক্ষকের স্থান। তোমাদের শিক্ষকের প্রতি সবর্দা শ্রদ্ধা ও সম্মান অক্ষুন্ন রাখতে হবে।

বিখ্যাত মনিষীদের উদাহরণ টেনে পুলিশ সুপার বলেন, ভারতবর্ষের অধিপতি বাদশাহ আলমগীরের সেই বাণীটি তোমাদের মনে রাখতে হবে। তিনি প্রত্যেক্ষ ভাবে শিক্ষকের মর্যাদা তুলে ধরেছেন। অথচ আমরা এখন দেখতে পাই শিক্ষকদের নানা রকম অমর্যাদা। আমরা এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গর্ব করব এই ভেবে যে, শিক্ষকের মর্যাদা সর্বদা অক্ষুন্ন রেখেছো তোমরা। তোমাদের আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের লেখা চিঠি তার সন্তানের জন্য শিক্ষককে লেখা। যা দ্বারা তার সন্তান মানুষ হয়ে গড়ে উঠে। স্টিভ জবসের মত বিশ্ব বদলে দেয়ার কারিগর হিসেবে। তাদেরকে অনুসরণ করে এগিয়ে যেতে হবে। পৃথিবী বদলে দেয়া মনিষীদের অনুসরণ করে দেশগঠনে আত্মনিয়োগ করতে হবে।

শিক্ষার্থীদের কৃতিত্ব অর্জন নিয়ে পুলিশ সুপার আরও বলেন, ১২ বছর ধরে তোমরা যে শিক্ষা অর্জন করেছো তার পরীক্ষা দিবা। তোমাদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। নিজেকে প্রমাণ করার চেষ্টা অব্যাহত রাখতে হবে। তোমাদের জীবনে সর্বাধিক মঙ্গল কামনা করি। এই ব্যাচের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার সর্বোচ্চ ফলাফল অর্জনকারীদের বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, অত্র শিক্ষা প্রতিষ্ঠানের অভিভাবক সদস্য অধ্যাপক ডাঃ মোঃ শাহজাহান আলী, কলত শাখা ইনচার্জ সহকারি অধ্যাপক কাজী মুনজুরুল হক, কলেজ শাখা শিক্ষক প্রতিনিধি প্রভাষক শহিদুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক ইয়াসমিন সুলতানা, স্কুল শাখা শিক্ষক প্রতিনিধি আঞ্জুয়ারা খাতুন, প্রাথমিক শাখার ইনচার্জ শরমিলা আকতার।

অত্র শিক্ষা প্রতিষ্ঠানের প্রভাষক অপূর্ব কুমার মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রস্তুতিমূলক পাঠদান কর্মসূচির আহবায়ক প্রভাষক শাহরিন জাহান। বিদায় শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখে দ্বাদশ বিজ্ঞান বিভাগের ইশতিয়াক আহমেদ, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখে তনিমা ফেরদৌস, বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে মানপত্র পাঠ করেন একাদশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর রিফাত আফরিন লিথিন। বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিরা।

আরো দেখুনঃ
error: Content is protected !!