বাসি ভাতের সুস্বাদু ৩ রেসিপি

অনলাইন ডেস্ক।।

১২৩

সব সময় মেপে ভাত রান্না করা যায় না! কখনও কম হয়ে যায়। কখনও বা বেশি। অনেক সময় কমিয়ে রান্না করার পরও থেকে যায় ভাত। পরদিন আর সেই ভাত খেতে ভালোলাগে না। তখন নতুন করে রান্না করে গরম খাওয়া হয়।

এদিকে বেঁচে যাওয়া ভাত পড়ে থাকে অবহেলায়। আবার ভাত ফেলে দেওয়াও ঠিক নয়। তাহলে উপায়? একটু মাথা খাটালেই বেঁচে যাওয়া ভাত দিয়ে বানিয়ে ফেলতে পারেন মুখরোচক খাবার। চলুন জেনে নেওয়া যাক এমনই সুস্বাদু ৩ রেসিপি—

স্যুপ

স্বাস্থ্যকর খাবারের মধ্যে একটি হলো স্যুপ। বিভিন্নভাবে তৈরি করা যায় এই খাবার। এর মধ্যে পরিচিত চিকেন স্যুপ। মুরগির মাংস, গাজর, বিনস, ব্রকোলির মতো কিছু স্বাস্থ্যকর সবজি দিয়ে স্যুপ তৈরি করতে পারেন। সেই স্যুপ স্বাস্থ্যকর ও সুস্বাদু করতে তার সঙ্গে মেশান বাসি ভাত। এতে ভাত আর পড়ে থাকবে না আবার আপনার স্যুপও হবে সুস্বাদু।

পাকোড়া

পাকোড়া খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। এদিকে আপনার বাড়িতে যে বাসি ভাত রয়েছে, তা দিয়েই তৈরি করে নিতে পারেন মুখরোচক পাকোড়া। এই খাবারকে অনেকে রাইস বল নামেও চিনে থাকবেন। প্রথমে ভাত চটকে নিন। এবার তাতে পাকোড়া তৈরির উপযোগী উপকরণ ও মশলা মিশিয়ে নিন। সেখান থেকে ছোট ছোট গোল আকৃতিতে গড়ে নিয়ে ডুবো তেলে ভেজে নিন। এবার সন্ধ্যার নাস্তায় রাখতে পারেন এই পাকোড়া।

প্যানকেক

খুব অল্প সময়ে যেসব সুস্বাদু খাবার তৈরি করা যায়, তার মধ্যে একটি হলো প্যানকেক। অনেকেই খেতে ভালোবাসেন এই কেক। কিন্তু মোটা হয়ে যাওয়ার ভয়ে খেতে পারেন না। এবার তবে বাসি ভাত দিয়েই তৈরি করে নিন। বেঁচে যাওয়া ভাতের সঙ্গে অল্প মাখন মিশিয়ে তৈরি করে নিতে পারেন প্যানকেক। এতে ওজন বাড়ার ভয় থাকবে না।

আরো দেখুনঃ
error: Content is protected !!