সোনাগাজীতে পোল্ট্রি খামারে ২৫০০ মুরগীর বাচ্চার মৃত্যু

জাবেদ হোসাইন মামুন, সোনাগাজী (ফেনী)

ফেনীর সোনাগাজীতে শুক্রবার বিকালে একটি পোল্ট্রি খামারে ২৫০০টি ১২ দিনের মুরগীর বাচ্চার মৃত্যু হয়েছে। তবে কি কারণে মুরগীর বাচ্চাগুলো মারা গেছে পোল্ট্রি চিকিৎসকেরা বলতে পারছেননা। পৌর শহরের চরগণেশ গ্রামের ইউছুপ পোল্ট্রি খামারে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত খামার মালিক মো. ইউছুপ বলেন, এন সি সি ব্যাংক সোনাগাজী শাখা থেকে তিন লাখ টাকা ঋণ নিয়ে একটি ভাড়া খামারে এক বুক স্বপ্ন নিয়ে ব্রয়লার মুরগী পালন শুরু করেন।

১২ দিন পূর্বে হ্যাচারী থেকে ব্রয়লার মুরগীর বাচ্চা কিনে খামারে তুলেন। পর্যাপ্ত আলোবাতাস ও মনোরম পরিবেশ থাকার পরও হঠাৎ করে মুরগীর বাচ্চাগুলো মারা গেছে। সোনাগাজী উপজেলা প্রাণি সম্পদ অফিসে পোল্ট্রি খামার বিশেষজ্ঞ চিকিৎক না থাকায় ক্ষতিগ্রস্ত খামার মালিক মৃত মুরগীর বাচ্চা নিয়ে ময়না তদন্তের জন্য ছাগলনাইয়া উপজেলা প্রাণি সম্পাদ কর্মকর্তা ডা. হরি কমল মজুমদারের কাছে যান। মৃত মুরগীর বাচ্চাগুলো ময়না তদন্ত করে তিনিও মৃত্যুর কারণ নিশ্চিত করতে পারেননি।

সোনাগাজী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী বলেন, আমি ডেইরি খামার বিশেষজ্ঞ চিকিৎসক। পোল্ট্রি খামার বিশেষজ্ঞ চিকিৎসক হরি কমল মজুমদারের পরামর্শ নেওয়ার জন্য খামার মালিককে পরামর্শ দিয়েছি। কি কারণে বাচ্চাগুলো মারা গেছে সঠিক বলতে পারছিনা। ক্ষতিগ্রস্ত খামার মালিক আরও বলেন, মুরগীগুলো হারিয়ে ঋণের টাকা পরিশোধ করা নিয়ে তিনি উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

আরো দেখুনঃ
error: Content is protected !!