কুমিল্লায় প্রখ্যাত সংগীত শিল্পী শচীন দেববর্মণের বাড়ী পরিদর্শন করলেন বিভাগীয় কমিশনার

কুমিল্লা প্রতিনিধি।।

কুমিল্লায় কুমিল্লায় প্রখ্যাত সংগীত শিল্পী শচীন দেববর্মণের বাড়ী পৈত্রিক পরিদর্শন করেছেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) মুহাম্মদ আনোয়ার পাশা ।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার বুধবার বিকেলে কুমিল্লা নগরীর উত্তর চর্থায় অবস্থিত শিল্পী শচীন দেববর্মণের পৈত্রিক বাড়ীটি আকস্মিক পরিদর্শনে আসেন। এসময় তিনি বাড়ীর ভেতরের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

এসময় কুমিল্লা আদর্শ সদর উপেজলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সহকারী কমিশনার (ভূমি) মৌসুমী আক্তার, সামাজিক সংগঠন ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল উপস্থিত ছিলেন।

সংগীত শিল্পী শচীন দেববর্মণ ১৯০৬ সালের পহেলা অক্টোবর কুমিল্লার চর্থায় ত্রিপুরার রাজ পরিবারের এই বাড়ীতে জন্মগ্রহণ করেন। এর পর দীর্ঘ দিন পরিত্যক্ত অবস্থায় ছিলো এই বাড়ীটি। ২০১৪ সালে মাছরাঙা টেলিভিশনের একটি প্রতিবেদন প্রচার হলে এটি নজরে আসে কর্তপক্ষের। জেলা প্রশাসন বাড়ীর একাংশ হাস-মুরগীর খামার মুক্ত করে সংস্কারের উদ্যো নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কার কাজের উদ্বোধন করেন।

শিল্পী শচীন দেববর্মণ ১৯৭৫ সালের ৩১ অক্টোবর ক্যান্সার আক্রান্ত হয়ে ভারতের মোম্বাইয়ে মারা যান।

পরিদর্শন শেষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, উপমহাদেশের প্রখ্যাত শিল্পী শচীন দেববর্মণের এই বাড়ীটি একটিকে ঐতিহ্যের স্মারক হিসেবে গড়ে তুলতে হবে। বাড়ীটি যথাযথ সংরক্ষণে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস থেকে জেলা প্রশাসন এবং প্রতœতত্ত¡ বিভাগকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।

আরো দেখুনঃ