চীনের শান্তি পরিকল্পনাই হতে পারে যুদ্ধ বন্ধের ভিত্তি : পুতিন

অনলাইন ডেস্ক।।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের শান্তি পরিকল্পনা স্বাগত জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এই প্রস্তাব যুদ্ধ বন্ধের ভিত্তি হতে পারে। কিয়েভ ও পশ্চিমারা যদি প্রস্তুত থাকে, তাহলেই চীনের শান্তি পরিকল্পনা এগিয়ে নেওয়া যেতে পারে।

মঙ্গলবার (২১ মার্চ) মস্কো সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের পর এসব কথা বলেন পুতিন। বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ছাড়াও চীন ও রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হয়। খবর বিবিসির।

তিন দিনের সফরে গত সোমবার মস্কো যান চীনা প্রেসিডেন্ট। রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর শি জিনপিং বলেন, চীন শান্তি ও আলোচনার ওপর জোর দিচ্ছে এবং এটাই ইতিহাসের সঠিক দিক্

এর আগে, ইউক্রেন-রাশিয়া সংঘাত বন্ধ ও শান্তি আলোচনার আহ্বান জানিয়ে গত মাসে ১২ দফা প্রস্তাব করেন চীনা প্রেসিডেন্ট। এ ১২ দফার মধ্যে ‘শত্রুতা বন্ধ করা’ এবং ‘শান্তি আলোচনা’ শুরুর প্রস্তাব রয়েছে। তবে সে পরিকল্পনায় রাশিয়াকে সুনির্দিষ্টভাবে ইউক্রেন ছেড়ে যাওয়ার আহ্বান জানানো হয়নি। অন্যদিকে, চীনের এ শান্তি প্রস্তাব যুদ্ধকে প্রলম্বিত করার কৌশল হতে পারে বলে গত শুক্রবার সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ