দেবীদ্বারে গ্যাসের দাবীতে গ্রাহকদের গ্যাস অফিসে ঘেরাও-বিক্ষোভ

দেবীদ্বার প্রতিনিধি।।

কুমিল্লার দেবীদ্বারে আসন্ন রমজানে নিরবিচ্ছিন্ন গ্যাসের দাবীতে বিক্ষোভ করেছে গ্রাহকরা। বুধবার সকাল ১০টা থেকে বেলা সোয়া ১টা পর্যন্ত বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড’র দেবীদ্বার-মুরাদনগর উপ-শাখা কার্যালয় ঘেড়াও করে ওই বিক্ষোভ করেন তারা।

বিক্ষোভকারীরা দাবী করেন, বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড’র দেবীদ্বার-মুরাদনগর উপ-শাখা অধীনে অধিকাংশ গ্রাহক গ্যাস নিয়ে বিড়ম্বনায় ভোগছেন। সারা দিনতো দূরের কথা অনেক সময় রাতের বেলাও গ্যাসের দেখা মিলে না।

দেবীদ্বার পৌর এলাকার নাসির উদ্দিন বলেন, উপজেলা পরিষদ’র দক্ষিণ এলাকাসহ পৌর এলাকার অধিকাংশ গ্রাহকরা গ্যাসের অভাবে সকালের নাস্তা এবং রাতের খাবার না খেয়ে থাকতে হয়। অন্যথায় হোটেল থেকে কিনে এনে খাবার খেতে হয়। এ সমস্যা দীর্ঘ দিনের হলেও এর কোনো প্রতিকার নেই।

গ্যাস বিল যারা আটকে রাখে তাদের রাইজার কেটে দেয় এবং মামলা দায়েরের হুমকী দেয়, বাধ্য হয়ে আমরা গ্যাস বিল নিয়মিত পরিশোধ করে আসছি। সামনে রমজান মাস, কষ্ট লাঘবে আজ নারী-পুরুষ মিলে অফিস ঘেরাও করে বিক্ষোভ করছি।

মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের করকোডিয়া গ্রামের মো. আকতার হোসেন বলেন, ১৩ বছর ধরে আমাদের এলাকার ৩শত গ্রাহক গ্যাস সংযোগ নিয়ে নিয়মিত বিল পরিশোধ করে আসলেও এই দীর্ঘ সময়ে তারা কখনোই দিনের বেলা গ্যাস পান নি।

বিক্ষোভকারী খাইরুন্নেছা বলেন, আমাদের মুরাদনগর উপজেলার বাখরাবাদ গ্যাস কুপ থেকে উত্তোলনকৃত গ্যাস রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় সরবরাহ হলেও আমরা মুরাদনগরবাসী গ্যাস থেকে বঞ্চিত। আমরা ২০১০ সালে গ্যাস সংযোগ পেলেও এ ১৩ বছর ধরে দিনে কখনো গ্যাস পাইনি। আমরা যখন ঘুমিয়ে পড়ি তখন রাত ৯/১০টার পর গ্যাস আসলেও ভোর ৫টার মধ্যেই চলে যায়। গ্যাস অফিসে বহুবার আবেদন করেছি কোন প্রতিকার পাইনি। গ্যাস কর্মকর্তারা প্রতিবারই আমাদের এলাকার প্রায় ৩ শত গ্রাহকের বকেয়া বিল পরিশোধ করলে দিনে গ্যাস পাব বলে আশ^াস দিলেও তা ওই আশ^াসেই থেকে যায়।

এ ব্যপারে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড’র দেবীদ্বার-মুরাদনগর উপ-শাখা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক মো. নুর করিম বলেন, এ কর্মস্থলে আমি নতুন এসেছি। গ্রাহকদের সমস্যা হলে লিখিত অভিযোগ দিলে ব্যবস্থা নেব। পূর্বে এক ইঞ্চি পাইপে এক কিলোমিটার এলাকা গ্যাস সংযোগ পেত এখন গ্রাহক সংখ্যা বেড়ে যাওয়ায় ওই সমস্যা দেখা দিচ্ছে।

তিনি আরো বলেন, বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড’র দেবীদ্বার- মুরাদনগর উপ-শাখা কার্যালয়ের অধিনে দেবীদ্বার ও মুরাদনগর এলাকায় ১৭ হাজার ৯০৮ টি গ্রাহক সেবা রয়েছে। এগুলোর মধ্যে মিটার বিহীন আবাসীক গ্যাস সংযোগ রয়েছে ১৬ হাজার ৮৩১টি, বেকারী ১০টি, হোটেল ৩৭টি, সিএনজি ৩টি, ইন্ডাষ্ট্রীজ ২টি, ডমিস্টিক ২৪টি রয়েছে। গ্রাহকের তুলনায় ৩ ইঞ্চি গ্যাস পাইপে গ্যাস সরবরাহ করার কথা থাকলেও এক ইঞ্চি গ্যাস পাইপে গ্যাসের চাপ কমে যাওয়ায় ওই সমস্যা হচ্ছে।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ