ফেসবুকে ফেইক আইডিতে প্রেম, দেখা করতে গিয়ে ধরা

অনলাইন ডেস্ক।।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রেম করে বরগুনার তলতলীতে দেখা করতে এসে ভুয়া আইডির প্রতারণা শিকার হয়েছেন আলআবি মৃধা নামের এক কলেজ পড়ুয়া যুবক। তিনি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার তুলাইশিমুল গ্রামের বাসিন্দা মনিরুজ্জামান মৃধার ছেলে।

বুধবার (২৭ মার্চ) দুপুরের দিকে বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হলে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে আলআবিকে তার পরিবারের সদস্যদের জিম্মায় দিয়েছে তালতলী থানা পুলিশ।

খোঁজ নিয়ে জানা গেছে, বেশ কিছুদিন আগে ফেসবুকে আরিফা ইসলাম নামে এক তরুণীর সঙ্গে আলাপ হয় আলআবি মৃধার। পরে এক পর্যায়ে তাদের মধ্যে ঘনিষ্ঠতা প্রেমের সম্পর্কে রূপ নেয়। তারপর কয়েক দিন আগে তাকে বরগুনার তালতলী উপজেলার নয়াপাড়া এলাকায় আসার আমন্ত্রণ জানানো হয় আরিফা ইসলামের আইডি থেকে।

সেই অনুযায়ী গত ২৬ মার্চ প্রেমের টানে নয়াপাড়ায় ছুটে আসেন আলআবি। তবে এসে তিনি জানতে পারেন যে আরিফা ইসলাম নামে যে ফেসবুক আইডির সঙ্গে তিনি এতদিন কথাবার্তা ও ভাব বিনিময় করেছেন, সেই আইডিটি ভুয়া।

বাস্তবে অবশ্য নয়াপাড়ায় সত্যিই আরিফা ইসলাম নামের এক নারী আছেন, তবে তিনি বিবাহিত এবং শ্বশুর বাড়িতে থাকেন। ভুয়া আইডিটি তৈরি করা হয়েছে আরিফা ইসলামের নাম ও ছবি ব্যবহার করে।

আরিফার জানিয়েছেন, আলআবিকে তিনি চেনেন না এবং তার নাম-ছবি ব্যবহার করে যে একটি সক্রিয় ভুয়া আইডি তৈরি হয়েছে— তা ও তিনি জানতেন না। কারা এই আইডি বানিয়েছে এবং আলআবির সাঙ্গ বার্তা আদান-প্রদান করেছে— সে সম্পর্কেও কোনো সূত্র বা তথ্য দিতে পারেননি তিনি। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হলে আলআবিকে তলতলী থানা পুলিশের হেফাজতে নেয়া হয়।

ভুক্তভোগী প্রেমিক আলআবি মৃধা সাংবাদিকদের বলেন, আরিফা ইসলাম নামের ফেসবুক আইডির সাথে প্রথমে একটি গ্রুপের মাধ্যমে পরিচয় হয়। পরে মেসেঞ্জারে তার সাথে কাথা বলতে বলতে একটা ভালো সম্পর্ক হয়। আমাকে দেখা করতে আসতে বলায় ঠিকানা অনুযায়ী এসে জানতে পারি ওই নামে যার ছবি দিয়ে ফেসবুক আইডি তৈরি করা হয়েছ তিনি এ বিষয়ে কিছুই জানেননা। পরে রাতে স্থানীয় একজনের বাসায় আশ্রয় নেই।

এ প্রসঙ্গে তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ঘটনাটি জানার পর এবং এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হওয়ায় আলআবি মৃধাকে পুলিশের হেফাজতে নিয়ে আসা হয়। পরে তার পরিবারকে খবর দিয়ে আসতে বলা হয়। এ ঘটনায় কোন অভিযোগ না থাকায় আলআবিকে তার মা ও বোনের জিম্মায় দিয়ে দেওয়া হয়েছে।

সূত্র : বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম

এফআর/অননিউজ

আরো দেখুনঃ