সোনারগাঁয়ে আতঙ্ক ৩ মাসে ৯ খুন

নজরুল ইসলাম শুভ,সোনারগাঁ

প্রায়ই নদীতে, ডোবায় বা পুকুরে মিলছে জ্ঞাত-অজ্ঞাত লাশ। জনমনে আতঙ্ক। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় সাধারণ মানুষের মাঝে সৃষ্টি হয়েছে শঙ্কা। সোনারগাঁয়ে উদ্বেগজনক হারে বেড়েছে খুন, ধর্ষণ, ডাকাতি, ছিনতাই, অপহরণসহ নানা অপরাধ। পরিসংখ্যান বলছে, গত ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত এ উপজেলায় খুনের ঘটনা ঘটেছে ৯টি। এগুলোর মধ্যে বেশ কয়েকটি হত্যাকান্ডের ঘটনায় জড়িতদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আটক করতে সক্ষম হলেও সাধারণ মানুষের মাঝে আতঙ্ক কাটছে না। আতঙ্ক সঙ্গী করে দিন কাটছে তাদের। সাদীপুর ইউনিয়নের গজারিয়াপাড়া এলাকার শামসুল ইসলাম জানান, আমাদের প্রতিটি সময় এখন আতঙ্ক কাটছে। আমার দুই ছেলে অটরিকশা চালায়। তারা যে পর্যন্ত ঘরে না আসে আমার দুই চোখে ঘুম আসে না।

কাঁচপুর শিল্পাঞ্চল এলাকার শরিফ জানান, নদীতে, ডোবায় বা পুকুরে মিলছে জ্ঞাত-অজ্ঞাত লাশ। ডাকাতি, ধর্ষণ, ছিনতাই, অপহরণসহ নানান অপকর্মে অতিষ্ঠ এলাকাবাসী। আমাদের এখন ঘর থেকে বের হতে ভয় হয়। তথ্যানুসন্ধানে জানান গেছে, সোনারগাঁ উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের হামছাদির বিল থেকে জমির আইলে রাখা আগাছার স্তুপের ভেতর থেকে আল-আমিন নামে এক যুবকের গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ। গত ৯ জানুয়ারি থেকে এই যুবক নিখোঁজ ছিলেন বলে জানিয়েছে পুলিশ। ১৭ জানুয়ারি দুপুরে উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের হামছাদির বিল থেকে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠায় পুলিশ। এর আগে সকালে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ কল পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। নিহত আল-আমিন উপজেলার সনমান্দি ইউনিয়নের মো. জাকারিয়ার ছেলে। গত ২৬ ফেব্রুয়ারি সোনারগাঁ উপজেলার কাঁচপুর শিল্পাঞ্চল এলাকায় জমি সংক্রান্ত বিরোধের জেরে দুই ভাইকে কুপিয়ে হত্যা করে প্রতিপক্ষের লোকজন। ২৬ ফেব্রæয়ারি কাঁচপুর খাসপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন মো: আসলাম (৪৮) ও মো: রনি (৩৫)। সোনারগাঁ উপজেলার এশিয়ান হাইওয়ের বেইলর এলাকায় রাস্তার পাশে পুকুরে ভাসমান অবস্থায় অজ্ঞাত এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। ১৩ ফেব্রæয়ারি সকালে স্থানীয় এলাকাবাসী লাশটি দেখে ৯৯৯ নাম্বারে কল করলে ঘটনাস্থলে সোনারগাঁ থানা পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে। পারিবারিক কলহের জেরে আঁখি আক্তার (৩২) নামে এক গৃহবধূকে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্বামী সাইদুলের (৩৬) বিরুদ্ধে।

২ ফেব্রুয়ারি রাত আনুমানিক ১০টার সময় উপজেলার পিরোজপুর ইউনিয়নের চেঙ্গাকান্দি গ্রামে ঘটনাটি ঘটে। নিহত আঁখি আক্তার সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর গ্রামের মো. ইব্রাহীম মিয়ার মেয়ে। সোনারগাঁয়ে একটি বেসরকারি ক্লিনিকের ভেতর জহিরুল ইসলাম (৩৭) নামের এক ফার্মেসি কমকর্তার রহস্যজনক মৃত্যু হয়। মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় সোনারগাঁ নতুন সেবা জেনারেল হাসপাতাল নামে একটি ক্লিনিকে এ ঘটনা ঘটে। পরে জানা যায় এটি একটি পরিকল্পিত হত্যাকাÐ। মো. মোস্তফা নামে এক বাস চালকের বস্তাবন্দী অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ। ১৩ ফেব্রæয়ারি সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার সাদিপুর ইউনিয়নের বেইলর এলাকার এশিয়ান হাইওয়ের সংযোগ রাস্তার পাশে ওই লাশটি দেখতে পেয়ে পুলিশকে খবর দেয় এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ প্রথমে অজ্ঞাত হিসেবে লাশটি উদ্ধার করে। পরে তথ্য প্রযুক্তির মাধ্যমে লাশের নাম পরিচয় মো. মোস্তাফা সনাক্ত করার পর নিহতের পরিবারকে খবর দেয় পুলিশ। নিহত মো. মোস্তফা ফেনী জেলার দাগনভ‚ঁয়া থানার নয়নপুর গ্রামের মো. কোরবান আলীর ছেলে। ২২ ফেব্রæয়ারি দুপুরে নিহতের লাশ উদ্ধার করে পুলিশ। নিহতের পরিবারের দাবি, তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আবুল কাশেম (৬৫) নামে এক বৃদ্ধের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। নিহতের পরিবারের দাবি, র্যাব পরিচয়ে সাদা পোশাকধারীরা আবুল কাশেমকে গুলি করে হত্যা করেছেন। সোনারগাঁয়ের সাদিপুর ইউনিয়নের বরগাঁও চেয়ারম্যান পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। আবুল কাশেম বরগাঁও গ্রামের মৃত কদম আলীর ছেলে।

সোনারগাঁয়ে একটি খেলার মাঠ থেকে রোজিনা আক্তার (৩৪) নামে এক নারীর গলাকাটা লাশ উদ্ধার করে থানা পুলিশ। ১৭ মার্চ উপজেলার সাদিপুর ইউনিয়নের গজারিয়া পাড়া এলাকার একটি খেলার মাঠে স্থানীয়রা ওই নারীর গলাকাটা লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দিলে লাশটি উদ্ধার করা হয়। নিহত রোজিনা আক্তার ঢাকার মিরপুরের দক্ষিণ কোট বাড়ি এলাকার আব্দুল হামিদের মেয়ে। ১৪ মার্চ সকালে উপজেলার সাদিপুর ইউনিয়নের ১নং গংগাপুর বাজারের পশ্চিম পাশের পরিত্যক্ত এক জায়গা থেকে রুবেল (২৮) নামে এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। নিহত রুবেল রূপগঞ্জের মোগরাকুল এলাকার হাতেম আলীর ছেলে।

খুনের ঘটনা ছাড়াও উপজেলাজুড়ে ডাকাতি, ধর্ষণ, ছিনতাই, অপহরণ অহরহ ঘটছে। এতে উদ্বিগ্ন সাধারণ মানুষ। এই সব বিষয় জানতে সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত (ওসি) মাহবুব আলমকে মোঠোফোনে একাধিকবার ফোন দিলে তিনি ফোন ধরেনি।

আরো দেখুনঃ