১০ লাখ টাকা চাঁদা না দেওয়ায় কৃষকের উপর হামলা, বাগমারায় ইউপি চেয়ারম্যানসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা

বাগমারা (রাজশাহী) প্রতিনিধি

বাগমারায় হাতিয়ার বিলে মাছচাষকে কেন্দ্র করে কৃষকদের কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করেছেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও নরদাশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুল। চাঁদা না দেওয়ায় তার লাঠিয়াল বাহিনী হামলায় চালিয়ে ১৫ জন কৃষককে আহত করেছেন। এই ঘটনায় বৃহস্পতিবার উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মতিনুর রহমান মতিন বাদী হয়ে ইউপি চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুলসহ ১৯ জনের বিরুদ্ধে আদালতে একটি মামলা দায়ের করেছেন।

মামলা সূত্রে জানা গেছে, নরদাশ ইউনিয়নের হাতিয়ার বিলে এলাকার ৬০০ জন কৃষকের সমন্বয়ে ‘হাতিয়ার বিল মৎস্য চাষ প্রকল্প’ নামে একটি কমিটির মাধ্যমে ১৪ বছর ধরে কৃষকরা স্বাধীনভাবে মাছ চাষ করে আসছেন। সম্প্রতি উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও নরদাশ ইউপির (ইউনিয়ন পরিষদের) চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুল ওই মৎস্য চাষ প্রকল্পের সাধারণ সম্পাদক মতিনুর রহমান মতিনের কাছে বার্ষিক ১০ লাখ টাকা চাঁদা দাবি করেন। প্রতি বছর ১০ লাখ করে টাকা চাঁদা না দিলে ওই বিলে কাউকেই মাছ চাষ করতে দেওয়া হবে না বলে হুমকি দেওয়া হয়। কিন্তু চাঁদা দিতে রাজি না হওয়ায় চেয়ারম্যানের লাঠিয়াল বাহিনীর লোকজন প্রকল্পের লোকজনকে (কৃষকদের) বিলে নামতে দিচ্ছিল না।

এ নিয়ে প্রায় এক মাস ধরে এলাকার কৃষক ও চেয়ারম্যান বাহিনীর লোকজনের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছিল। এ অবস্থায় বুধবার মৎস্য চাষ প্রকল্পের পক্ষে ওই বিলে মাছের পোনা অবমুক্ত করতে গেলে চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুলের নেতৃত্বে তার ভাড়াটিয়া লাঠিয়াল বাহিনীর লোকজন ধারালো অস্ত্রশস্ত্র ও লাঠিশোটা নিয়ে কৃষকদের উপর হামলা চালায়। এতে অন্তত ১৫ জন কৃষক আহত হন। আহতদের আশংকাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ বিষয়ে থানার ওসি আমিনুল ইসলাম কৃষকদের উপর হামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় থানায় ও আদালতে উভয় পক্ষ পৃথকভাবে মামলা করেছে। এলাকায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করায় বৃহস্পতিবার সকাল থেকে বিল সংলগ্ন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন। এদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ইউপি চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুলের বিরুদ্ধে চাঁদা দাবির মামলাটি সড়যন্ত্রমূলক বলে তিনি দাবি করেছেন।

আরো দেখুনঃ