হিলিতে স্বস্তি ফিরেছে ডিমের দামে, পাতা প্রতি দাম কমেছে ৩০ থেকে ৪০টাকা

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

১২৯

তেল,চিনি,ডালসহ নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্যের দাম যখন উদ্ধমুখি ঠিক তখন কিছুটা স্বস্তি ফিরেছে পোল্ট্রি মুরগীর লাল ডিমের দামে। সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলিতে ডিমের পাতা প্রতি (৩০পিস) দাম কমেছে ৩০ থেকে ৪০টাকা করে। সপ্তাহপুর্বে প্রতি পাতা ডিম ২৬০ থেকে ২৭০টাকা বিক্রি হলেও বর্তমানে তা কমে বিক্রি হচ্ছে ২৩০ টাকা করে। নিন্মআয়ের মানুষের পুষ্টির জন্য একমাত্র উপাদান ডিমের দাম কমায় স্বস্তি ফিরেছে তাদের মাঝে।

হিলি বাজারে ডিম কিনতে আসা ইমরান হাসান বলেন, যেভাবে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের মুল্য বৃদ্ধি পাচ্ছে তাতে করে আমাদের মতো নিন্ম আয়ের মানুষদের চরম সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। বাজার করার জন্য বাজারে ঢুকতেই ভয় লাগছে আমাদের। মাছ মাংসের যে দাম তাতে করে আমরা যে ডিম খেয়ে কিছুটা পুষ্টির চাহীদা মেটাবো সেটিও সম্ভব হচ্ছেনা গরীবের সেই ডিমের দাম বৃদ্ধি হয়ে যাওয়ায় বিপাকে পড়েত হচ্ছিল আমাদের। তবে এখন অনকেটা স্বস্তি ফিরতে শুরু করেছে ডিমের দাম প্রতি পাতা ২৭০ টাকা থেকে কমে এখন ২৩০টাকায় নেমেছে, তবে এখনো সাবেক দামে ফিরেনি দাম যদি আরো কমে সেই সাথে তেল, চিনি, ডালসহ অন্যান্য পণ্যের দাম কমে তাহলে আমাদের জন্য সুবিধা হয়, অন্তত আমরা কিনে খেতে পারবো।

হিলি বাজারে ডিম বিক্রেতা আবু বকর সিদ্দিক বলেন, গত একমাসের বেশী সময় ধরে ডিমের দাম একেবারে এলোমেলো ছিল। প্রায় প্রতিসপ্তাহেই ডিমের দাম বাড়ছিল। ডিমের দাম বাড়তে বাড়তে ২৭০টাকা পর্যন্ত পাতা উঠে গিয়েছিল। এর কারন ছিল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ডিমের ভালো চাহীধা থাকায় এই অঞ্চলের উৎপাদিত সকল ডিম চলে যেতো ওইসব এলাকায়। এছাড়া লোকশানের কারনে অনেক খামাড়ি উৎপাদন বন্ধ করে দেওয়ার কারনে বাজারে ডিমের সরবরাহ কিছুটা কম ছিল যার কারনেও দাম বাড়ছিল। বর্তমানে ভালো দাম পাওয়ায় অনেক খামাড়ি আবারো তাদের উৎপাদন শুরু করেছে এতে করে বাজারে ডিমের সররবাহ বেড়েছে। এছাড়াও পুর্বে যে ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ডিম যেত এখন উল্টা ওইসব দিক থেকে ডিম এই অঞ্চলে আসছে। অপরদিকে পুর্বে শুধুমাত্র গাইবান্ধার বামনডাঙ্গা এলাকা থেকে এই অঞ্চলে ডিম সরবরাহ হলেও এখন জয়পুরহাটসহ অন্য এলাকা থেকেও ডিম আসছে, যার কারনে বাজারে ডিমের পর্যাপ্ত সরবরাহ থাকায় ডিমের দাম কমছে। ডিমের সরবরাহ এমন বাড়তি থাকলে সামনের দিনে ডিমের দাম আরো কমবে বলেও জানান তিনি।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!