কুমিল্লা-সিলেট অঞ্চলিক মহাসড়ক ঘেঁষে ময়লার ভাগাড়, বাতাসে দুর্গন্ধ

আল-আমিন কিবরিয়া:

কুমিল্লার দেবীদ্বারে মহাসড়ক ঘেঁষে প্রতিদিন ফেলছে ময়লা-আবর্জনা। উৎকট দুর্গন্ধ সহ্য করে এই এলাকাগুলো পার হতে হয় যানবাহনের যাত্রী ও পথচারীদের।

পৌর শহরের আবাসিক ও বাণিজ্যিক এলাকার বর্জ্য অপসারণে কর্তৃপক্ষের নাম মাত্র ভূমিকা থাকলেও, পৌরসভার নিজস্ব কোনো ডাম্পিং স্টেশন না থাকায়, পরিচ্ছন্নকর্মীর এসব বর্জ্য ফেলেন কুমিল্লা-সিলেট অঞ্চলিক মহাসড়ক ঘেঁষে ছোট-বড় অন্তত ১০-১২ টা ময়লার ভাগাড়ে।

দেবীদ্বার উপজেলা সদর’কে অন্যন অঞ্চলের সাথে সংযোগ করেছে কুমিল্লা-সিলেট অঞ্চলিক মহাসড়ক। সড়কের দেবীদ্বার সদর অংশের শুরুতেই এমন আবর্জনার ভাগাড় গড়ে উঠায় এ উপজেলার সৌন্দর্য সম্পর্কে দেশের অন্যান্য অঞ্চলের মানুষের কাছে নেতিবাচক বার্তা দিচ্ছে মনে করছেন স্থানীয়রা।

দেখা গেছে, সদরের উত্তর প্রান্ত পান্নারপুল ফিলিং স্টেশন থেকে দেবীদ্বার জুবেদা খাতুন মহিলা কলেজ’র প্রধান ফটক পর্যন্ত প্রায় ১ কিলোমিটরের মধ্যে এ অংশে সড়কের ’দুইপাশের ফাকা জায়গা গুলোতে গড়ে উঠেছে এই ভাগাড়গুলো।

‘নিজস্ব ডাম্পিং স্টেশন নেই পৌরসভার’
‘ভোগান্তি হাজারো যাত্রী ও পথচারীদের’
‘সড়ক ঘেঁষে দুই পাশে ১০-১২ ভাগাড়’

দেবীদ্বার থানা হয়ে নিউ মার্কেট পেরিয়ে ফুলগাছ তলা (বারেরা)। এখন থেকে সদরের পূর্ব প্রান্ত বারেরা কুড়ের পাড় পর্যন্ত সড়কের দুই পাশে রয়েছে আরও ৪টি ময়লার ভাগাড়। অভিযোগ রয়েছে এই ভাগাড়গুলোতে ময়লা ফেলেন স্থানীয় বাসিন্দা ও কিছু ব্যবসায়ী-হকার’রা।
দুইজন পথচারী জানায়, দুর্গন্ধের কারণে প্রায় নাকে-মুখে রুমাল দিয়ে চলাচল করতে হয়। বিশেষ করে বর্ষা এখন মৌসুম একটু বৃষ্টি হলে এসব বর্জ্য মূল সড়কেও অনেক সময় গড়িয়ে চলে আসে।

দেবীদ্বার জুবেদা খাতুন মহিলা কলেজ’র দুই শিক্ষার্থী সায়মা ও মারিয়া জানায়, কলেজে আসার পথে পান্নারপুল ফিলিং স্টেশনের পেছনে ও তাদের কলেজের সামনে সড়ক ঘেঁষে ময়লা-আবর্জনার ভাগার গুলোথেকে সৃষ্ট দুর্গন্ধের কারণে শিক্ষার্থীদের বিড়ম্বনার শিকার হতে হয়।

সাইলচর গ্রামের মো. কেনো মিয়া, সেলিনা বেগমসহ আরও কয়েক জন জানায়, এভাবে ময়লা ফেলায় এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফেলে রাখা বজ্যগুলোতে পরিচ্ছন্নকর্মীর মাঝেমধ্যে আগুন দরিয়ে দেয়। আগুনের ধোঁয়া ও দুর্গন্ধে তদের অনেক সমস্যা হয়। অনেকের শ^াষকষ্টজনিত সমম্যাও হয়েছে।

দেবীদ্বার পৌরসভার প্রথম মেয়র প্রভাষক সাইফুল ইসলাম শামীম জানায়, খুব দ্রæত এই সমস্যার সমাধান হবে। পৌর এলাকার ফতেহাবাদে ডাম্পিং স্টেশনের কাজ নির্মাণাধীন।

আরো দেখুনঃ