ক্ষতিগ্রস্থ বাড়িঘর ও মন্দির পরিদর্শন করলেন দুই মন্ত্রীসহ আ’লীগ নেতৃবৃন্দ

আবদুস সাত্তার, নড়াইল।।

নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়ার কলেজছাত্র আকাশ সাহার ফেসবুকে মহানবী (সাঃ) কে নিয়ে কটূক্তির অভিযোগে সহিংসতায় ঘটনায় হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্থ বাড়িঘর, দোকান ও মন্দির পরিদর্শন করেছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

মঙ্গলবার দুপুরে (১৯ জুলাই) তারা ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনকালে ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলেন এবং যেকোন পরিস্থিতি মোকাবেলায় সরকার ও আওয়ামীলীগ পাশে থাকবে বলে আশাস দেন।

এ সময় সঙ্গে ছিলেন বীরেন শিকদার, অসীম কুমার উকিল, পংকজ নাথ, পঞ্চানন বিশ্বাস, নড়াইল-২ আসনের সংসদ সদস্য সাবেক জাতীয় ক্রিকেট তারকা মাশরাফি বিন মোর্ত্তজা, নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজগর আলী, স্থানীয় আওয়ামী লীগ নেতা সরদার অহিদুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তা এবং জেলা ও উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

পরিদর্শনকালে প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি সাংবাদিকদের বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টে স্বাধীনতা বিরোধীচক্র ষড়যন্ত্র শুরু করেছে। মাননীয় প্রধানমন্ত্রী এদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রাখার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। অপরাধী যেই হোক তাকে আইনের আওতায় আনা হবে। আপনাদের ভয় পাবার কোন কারণ নেই। যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন, তাদেরকে পুর্নবাসন করা হবে। আপনাদের এমপি জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দৃঢ়তার সঙ্গে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলা করেছেন। আপনাদের পাশে দাঁড়িয়েছেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেন, বাংলাদেশে সব সম্প্রদায়ের লোক সম্প্রীতির বন্ধনে অটুট থেকে বসবাস করতে পারেন, সে লক্ষ্যে আওয়ামী লীগ সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী দৃঢ়তার সঙ্গে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সরকার শক্ত অবস্থানে আছে। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হয় এমন যে কোন অপতৎপরতা সরকার দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করবে। প্রধানমন্ত্রী এদেশকে শক্তিশালী ও গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করতে বদ্ধপরিকর।

এদিকে, ওইদিন (মঙ্গলবার) বিকেলে লোহাগড়া উপজেলা পরিষদ মিলনায়তনে ধর্মীয় সম্প্রীতি রক্ষার্থে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন দুই মন্ত্রীসহ সংসদ সদস্যরা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত ১৫ জুলাই লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়ার কলেজছাত্র আকাশ সাহার ফেসবুকে মহানবীকে (সাঃ) নিয়ে কটূক্তির ঘটনা ঘটেছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি ওইদিন জুম্মার নামাজের পর বিভিন্ন পেশার মানুষের নজরে আসে। এরপর বিক্ষুদ্ধ লোকজন আকাশ সাহার গ্রেফতার ও বিচার দাবিতে তাদের বাড়ির সামনে বিক্ষোভ করেন। ওইদিন বিকেল থেকে উত্তেজনা আরো বাড়তে থাকে।

বিক্ষুদ্ধ লোকজন একপর্যায়ে সাহাপাড়ার পাঁচটি বাড়ি ও দিঘলিয়া বাজারের ছয়টি দোকান ভাংচুর করেন। এর মধ্যে গোবিন্দা সাহার বাড়িতে আগুন ধরিয়ে দেয়। আগুনে দুই রুম বিশিষ্ট টিনের ঘরটি পুড়ে গেছে। এছাড়া সাহাপাড়ার মন্দিরের চেয়ার ও সাউন্ডবক্স এবং আখড়াবাড়ি মন্দিরের টিনের চালা ভাংচুর ও মহাশ্মশান কালিবাড়ি মন্দির সামান্য ক্ষতি করে বিক্ষুদ্ধরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব মোতায়েন রয়েছে। এছাড়া পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি করেছে।

আরো দেখুনঃ