খাগড়াছড়িতে কাঁঠাল পণ্যের বিকাশ এবং এর বিপণন কৌশল নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

খাগড়াছড়ি প্রতিনিধি।।

মঙ্গলবার সকালে বাংলাদেশ কৃষিগবেষণা ইনস্টিটিউট পোষ্ট হারভেষ্ট টেকনোলজিবিভাগ এর অর্থায়নে খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রে কাঁঠালের মূল্য পণ্যের বিকাশ এবং এর বিপণন কৌশল এবং উপায়র্শীষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

খাগড়াছড়িতে প্রচুর পরিমাণে কাঁঠাল উৎপাদন হয়। কিন্তু কাঁঠাল সঠিকভাবে সংগ্রহ না করার ফলে নষ্ট হয়ে যায়। যার ফলে কাঁঠাল সংগ্রহত্তোর ক্ষতি প্রশমনের পাশাপাশি বাজারজাতকরণের লক্ষ্যে জ্যাম, চিপস, চাটনি ও আচার, প্যাকেটজাতসহ কয়েকটি পণ্য উদ্ভাবন করাসহ বিভিন্ন বিষয়ে কর্মশালায় আলোচনা হয়।

কর্মশালায় খাগড়াছড়ি পাহাড়ি কৃষিগবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. নাসিম হায়দার।

এসময় বক্তব্য রাখেন পোষ্টহারভেষ্ট টেকনোলজিবিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম ফেরদৌস চৌধুরী,খাগড়াছড়ি পাহাড়ি কৃষিগবেষণা ইন্সটিউিট এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকৃতা ড.মুন্সিরশিদ আহমেদ,খাগড়াছড়ি কৃষিসম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক ড.শফিউদ্দিন, মার্কেটিং কনসালটেন্ট মোহাম্মদ ইসমাইল হোসেন, রিসার্চ নিউভিশন প্রজেক্ট ম্যানেজার মো. আতিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠিত কর্মশালায় কাঁঠালের সংগ্রহত্তোর ক্ষতিপ্রশমন ও বাজারজাতকরণ কৌশল সর্ম্পকে অবগত করা হয়। সে গবেষণার অংশ হিসেবে কাঁঠালের জ্যাম, আচার, চাটনি, চিপস, কাটলেট, আইসক্রিম, দই, ভর্তা, কাঁঠালস্বত্ব, রেডি টু কুকু কাঁঠালসহ ১২ টিপ্যাকেট ও বোতলজাতপণ্য তৈরি করা হয়েছে বলেও প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন,রাঙামাটি জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরে অতিরিক্ত উপপরিচালক(শস্য) আপ্রু মারমাসহ ৩ পার্বত্য জেলা কৃষিবিভাগের জেলা ও উপজেলাকর্মকর্তা বৃন্দ,স্থানীয়সাংবাদিক ও উদ্যোক্তা বৃন্দ ।

আরো দেখুনঃ