মান সম্মত শিক্ষা, জীবনমান উন্নয়ন ও জলবায়ু নিয়ে কাজ করতে চাই – চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা

খাগড়াছড়ি প্রতিনিধি।।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা বলেছেন, পার্বত্য চট্টগ্রামে মান সম্মত শিক্ষা, জীবনমান উন্নয়ন ও জলবায়ু নিয়ে কাজ করতে চাই।

গতকাল রবিবার সন্ধ্যায় খাগড়াছড়ি সদরে মারমা উন্নয়ন সংসদ উদ্যোগে মারমা উন্নয়ন সংসদ হলরুমে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি মংপ্রæ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক যুগ্ম সচিব ইউ কে জেন, খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য কল্যাণ মিত্র বড়–য়া, শুভমঙ্গল চাকমা, ক্যজরী মারমা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মো: শানে আলম প্রমুখ

মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশনের মাধ্যমে সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয়।

চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা বলেন, তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহনের পর তিনটি বিষয়ের ওপর জোর দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। প্রথমত; তিনি পাহাড়ে শিক্ষার মান উন্নয়নে কাজ করতে চান। শিক্ষার ক্ষেত্রে কোন সম্প্রদায় যাতে বঞ্চিত না হয়, সেটি তিনি নিশ্চিত করতে চান। তিনি পরামর্শ দিয়ে বলেন, দেশের মূল স্্েরাতের সাথে মিশে, বৃহৎ জনগোষ্ঠীর কাছ থেকে শিক্ষা গ্রহণ করে প্রতিযোগিতায় টিকে থাকতে হবে। দ্বিতীয়ত; পাহাড়ের মানুষের জীবন মান উন্নয়ন ঘটাতে চান। সেই আলোকে প্রকল্প গ্রহন করা হবে। তৃতীয়ত; জলবায়ু নিয়ে কাজ করতে চান। তিনি বলেন, পাহাড়ে যে প্রাকৃতি সম্পদ রয়েছে তার সম্ভাবনা প্রচুর। এই পাহাড়ে রয়েছে মিঠা পানির উৎস, সেটি কাজে লাগাতে হবে। দুর্গম পাহাড়ে যে নিরাপদ পানির সমস্যা রয়েছে, তা দূর করার উদ্যোগ গ্রহন করা হবে।

বিশেষ অতিথি বক্তব্যে সাবেক যুগ্ম সচিব ইউ কে জেন বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বিভিন্ন উন্নয়ন মুলক কাজের প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে থাকে। উন্নয়ন করতে গেলে কিছু বিষয় লক্ষ্য রাখা প্রয়োজন। যেমন- এমন উন্নয়ন করা প্রয়োজন নেই, যেখানে প্রান্তিক জনগণ উন্নয়নের কারনে আরো যেন প্রান্তিক না হয়ে উঠে। উন্নয়নের কারনে যারা ক্ষতিগ্রস্থ হয়, তাদের বাঁচার জন্য বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হবে। উন্নয়নের ক্ষেত্রে এই বিষয়গুলো খেয়ালে রাখতে হবে।

সভাপতির বক্তব্যে মংপ্রæ চৌধুরী বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়রম্যান হিসেবে নয়, এলাকার একজন কৃতি সন্তানকে সংবর্ধিত করতে পেরে আমরা, আমাদের সংগঠন ধন্য মনে করছে। অনুষ্ঠানে মারমা উন্নয়ন সংসদে বিভিন্ন শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ